আজকের দিন তারিখ ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব, সারাবিশ্ব লীড বংশবৃদ্ধিতে ব্যর্থ নারীর জীবন অসম্পূর্ণ : এরদোয়ান

বংশবৃদ্ধিতে ব্যর্থ নারীর জীবন অসম্পূর্ণ : এরদোয়ান


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৬, ২০১৬ , ১২:৩৬ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব,সারাবিশ্ব লীড


erdoaঅনলাইন আন্তর্জাতিক ডেস্ক: ‘নারীরা যদি বংশবৃদ্ধিতে ব্যর্থ হয় তাহলে তার জীবন অসম্পূর্ণ’ বলে মন্তব্য করে প্রত্যেক নারীকে কমপক্ষে তিন সন্তান নেয়ার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সোমবার ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তুরস্কের জনসংখ্যা বৃদ্ধির লক্ষ্যে নারীদের সম্পর্কে বিতর্কিত মন্তব্য এরদোয়ানের এই প্রথম নয়। এর আগে, ‘কোনো মুসলিম পরিবারে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি প্রয়োগ করা উচিত নয়’ বলে মন্তব্য করে নারীবাদীদের ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি । যদিও তুরস্কের জনসংখ্যা গত বছর ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

তুরস্কের এই প্রেসিডেন্ট নারীদের চাকরির ব্যাপারে নিজের শক্তিশালী সমর্থনের কথা জানিয়ে বলেন, ‘সন্তান জন্ম দিতে চাকরিকে কোনো বাধা মনে করা উচিত নয়’।

তুর্কি উইমেন অ্যান্ড ডেমোক্রাসি অ্যাসোসিয়েশনের (কেএডিইএম) নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে এক অনুষ্ঠানে রোববার এরদোয়ান এসব কথা বলেন। এসময় তিনি বলেন, ‘মাতৃত্ব প্রত্যাখ্যান করার অর্থ হচ্ছে মানবতা ত্যাগ করা’।

এরদোয়ান বলেন, ‘আমি অন্তত তিনটি সন্তান থাকার পরামর্শ দিচ্ছি। পেশাদারী জীবনে সংযুক্ত নারীকে মা হওয়া থেকে বিরত থাকা উচিত নয়’।

তিনি বলেন, একজন নারী যিনি কারণ হিসেবে বলছেন, আমি কাজের কারণে মা হবো না; আসলে তার নারীত্বকে অস্বীকার করছেন’।

তুরস্কের পরিসংখ্যান অফিসের তথ্য অনুযায়ী, দেশটিতে ২০০০ সালে জনসংখ্যার পরিমাণ ৬ কোটি ৮০ লাখ থাকলেও তা বেড়ে প্রায় ৮ কোটির (৭ কোটি ৮০ লাখ) কাছাকাছি পৌঁছেছে। বর্তমানে জনসংখ্যা বৃদ্ধির পরিমাণ ১ দশমিক ৩ শতাংশ।

সাম্প্রতিক সময়ে পরিবার পরিকল্পনা ও যৌনতা নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে নারীবাদী ও বিভিন্ন নারী মানবাধিকার সংগঠনের তীব্র সমালোচনার মুখে পড়েছেন এরদোয়ান। দেশটির জনসংখ্যা বৃদ্ধির লক্ষে উৎসাহ দিয়ে আসছে তুর্কি সরকার।