আজকের দিন তারিখ ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিনোদন ফারুকীর খোলা চিঠি

ফারুকীর খোলা চিঠি


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জানুয়ারি ৩০, ২০২৩ , ৪:২৩ অপরাহ্ণ | বিভাগ: বিনোদন


দিনের শেষে প্রতিবেদক :  জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করেন ‘শনিবার বিকেল’ নামের সিনেমা। কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করলেও দেশের দর্শক সিনেমাটি এখনো দেখতে পারেননি। দীর্ঘদিন ধরে সেন্সর বোর্ডে আটকে আছে সিনেমাটি। সম্প্রতি আপিল বোর্ডের শর্ত সাপেক্ষে সিনেমাটি মুক্তির কথা শোনা গেলেও এখন পর্যন্ত সেন্সর ছাড়পত্র হাতে পাননি নির্মাতা। এই নিয়ে বেশ চিন্তিত ফারুকী।

শনিবার বিকেল’ মুক্তির জন্য সেন্সর বোর্ডের অনুমতির অপেক্ষায় রয়েছেন এই নির্মাতা। ফারুকী সেন্সর বোর্ডের দৃষ্টি আকর্ষণ করে সোমবার (৩০ জানুয়ারি) বেলা ১২টার দিকে সোশ্যাল মিডিয়ায় একটি খোলা চিঠি লিখেন। এতে তিনি লেখেন, ‘সেন্সর বোর্ডের প্রিয় ভাই-বোনেরা, আমরা এখনও আপনাদের চিঠির অপেক্ষায়। বাংলাদেশের আইন অনুযায়ী আপীল বোর্ড একটা সিনেমার ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার সর্বোচ্চ ক্ষমতা রাখে। শনিবার বিকেলের ব্যাপারে তাদের সিদ্ধান্ত দেশি-আন্তর্জাতিক পত্র-পত্রিকা এবং টেলিভিশনের কল্যানে সারা দুনিয়ার মানুষ জানে। তারা সবাই তাকিয়ে আছে। আর দেরী না করে চিঠিটা তাড়াতাড়ি পাঠান। আমরা বাংলাদেশকে আর বিব্রতকর অবস্থায় না ফেলি।ওদিকে ফারাজ রিলিজ হচ্ছে তিন তারিখ। বাংলাদেশের মানুষ তাকিয়ে আছে শনিবার বিকেল মুক্তির দিকে, ফারাজের সঙ্গে একই দিন বা এক ঘণ্টা আগে হলেও।

সুতরাং এটা দ্রুত সমাধান করেন। আমরা হাসিমুখে সিনেমাটা রিলিজ করি। পৃথিবীর নানা দেশে সিনেমাটা দেখানো হয়েছে, হচ্ছে। এবার বাংলাদেশের মানুষের পালা। পাশাপাশি এটাও আপনাদের ভাবার সময় আসছে, এই নতুন মিডিয়ার যুগে সিনেমা আটকানোর মতো সেকেলে চিন্তা আদৌ কোনো কাজে আসে কিনা। কারণ যে কেউ চাইলে তার ছবি ডিজিটাল প্ল্যাটফর্মে উন্মুক্ত করে দিতে পারে। ফলে ছবি আটকানোর চেষ্টা একটা পন্ডশ্রম যা কেবল দেশের জন্য বদনাম-ই বয়ে আনতে পারে। আরেকটা কথা যেটা বারবারই বলছি, সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য অমানুষিক পরিশ্রম করে কারো সিনেমা বানানোর দরকার নাই। দেশের বাইরে যেকোনো দেশ থেকে ইউটিউব-ফেসবুকে একটা দশ মিনিটের ভিডিও আপ করে দিলেই হয়। শিল্প রচনার মতো এতো কষ্টসাধ্য পথে যাওয়ার তো দরকার নাই।

আর তাছাড়া শিল্পীর লক্ষ্য এতো ন্যারো থাকে না, ভাই। কারো ভাবমূর্তি রক্ষা বা ক্ষুন্ন করার মতো কাজ তার না। তার লক্ষ্য মহাকালের সাথে তার কালের কথোপকথন!

আপনাদেরই বঙ্গসন্তান!’

মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত আলোচিত সিনেমা ‘শনিবার বিকেল’ প্রেক্ষাগৃহে দেখাতে কোনো বাধা নেই। বিষয়টি গণমাধ্যমকে ২১ জানুয়ারি দুপুরে জানিয়েছিলেন সাংবাদিক ও আপিল বোর্ড সদস্য শ্যামল দত্ত।