আজকের দিন তারিখ ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য প্রস্তাবে কাজ হয়নি, তবে আশা ছাড়েনি সিএসই

প্রস্তাবে কাজ হয়নি, তবে আশা ছাড়েনি সিএসই


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৬, ২০১৬ , ১২:২৬ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


2016কাগজ অনলাইন প্রতিবেদক: ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) দেয়া প্রস্তাবের প্রতিফলন ঘটেনি। তবে বাজেট পাশের আগে পুঁজিবাজার উন্নয়নে সিএসইর দেয়া প্রস্তাবগুলো বিবেচনায় নেবে বলে আশা করছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার।

রোববার (৫ জুন) বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে সিএসইর এমডি এসব কথা বলেন।

সাইফুর রহমান বলেন, ‘সরকারের রূপকল্প বাস্তবায়নে পুঁজিবাজারকে আরও গতিশীল করতে হবে। একারণে কয়েকটি প্রস্তাব বিবেচনার দাবি জানান তিনি। এর মধ্যে স্বল্প ও মধ্য মেয়াদী স্থিতিশীলতা ও আস্থা প্রতিষ্ঠার জন্য সুস্পষ্ট প্রণোদনা দেয়া, ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ৫ বছরের কর সুবিধা প্রদান, উৎসে কর কমানো, লভ্যাংশের ওপর দ্বৈতকর নীতি পরিহার করা।’

তিনি বলেন, বাজারের ক্রান্তিকাল দুর করতে বিশেষ প্রণোদনার প্রয়োজন রয়েছে। সেটা স্বল্প মেয়াদী বা দীর্ঘ মেয়াদী হতে পারে।

লিখিত বক্তব্যে এম সাইফুর রহমান মজুমদার বলেন, ‘পুঁজিবাজারের চলমান সঙ্কট ও আস্থাহীনতা দূর করা গেলে এবং বিভিন্ন প্রণোদনাও নীতি সহায়তার মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বাজারমুখী করতে পারলে অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজারের ভুমিকা বহুগুণ বাড়বে।’

বক্তব্যে বলা হয়, সরকারের উন্নয়ন প্রকল্পের সাথে পুঁজিবাজার অবিচ্ছিদ্ধ অংশ। তবে তা বাজেটে তার কোনো স্পষ্টতা নেই। স্বল্প ও দীর্ঘ মেয়াদে প্রণোদনা পেলে বাজারে ইতিবাচক প্রভাব পড়বে। তাতে সক্ষম কোম্পানিগুলো বাজারে আসতে আগ্রহী হবে। বাজারে আস্থা বাড়বে। লেনদেনে গতি আসবে।

সংবাদ সম্মেলনে সিএসই চেয়ারম্যান ড. আব্দুল মজিদ বলেন, বাজেট এখনও শেষ হয়ে যায়নি। এখনও আমাদের প্রস্তাবগুলো ভেবে দেখার সুযোগ আছে। আমরা আশা করছি পুঁজিবাজারের স্বার্থে প্রস্তাবগুলো বিবেচনা করা হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সিএসই পরিচালক খায়রুল আনাম চৌধুরী উপস্থিত ছিলেন।