আজকের দিন তারিখ ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে সৌদিআরব যাচ্ছেন শহীদ উল আলম

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে সৌদিআরব যাচ্ছেন শহীদ উল আলম


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৩, ২০১৬ , ১:২৫ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


sm-shahidকাগজ অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়ে সৌদিআরব যাচ্ছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি শহীদ উল আলম।

শুক্রবার (৩ জুন) বিকেল ৪টায় প্রধানমন্ত্রী সফরসঙ্গীদের নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবেন। সৌদিআরব সময় রাত ৮টায় জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন প্রধানমন্ত্রী।

বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন সৌদিআরবে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ওআইসিতে স্থায়ী প্রতিনিধি গোলাম মসীহ এবং সৌদি সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা। এসময় শেখ হাসিনাকে সৌদি সেনাবাহিনীর একটি বিশেষ সুসজ্জিত দল গার্ড অব অনার প্রদান করবে।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা সৌদি সফরকালে থাকবেন জেদ্দার রয়্যাল কনফারেন্স প্যালেসে। শুক্রবার রাতেই পবিত্র মক্কা নগরীর হারাম শরিফে ওমরাহ পালন করবেন প্রধানমন্ত্রী।

পরদিন শনিবার (৪ জুন) বিকেলে তিনি রিয়াদে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সারি কমপ্লেক্স এবং বাংলাদেশ ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

এরপর রোববার (৫ জুন) জেদ্দা নগরীর আল আন্দালুসে সৌদি বাদশাহর আল সালাম প্রাসাদে যাবেন শেখ হাসিনা। সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন নায়েফ বিন আব্দুল আজিজ।

আল সালাম প্রাসাদেই প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হবে সৌদি বাদশাহ সালমানের। বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় ছাড়াও আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়াদি নিয়ে আলোচনা হবে।

প্রধানমন্ত্রীর এ সফরে সৌদিআরবে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণ, দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য, বিভিন্ন প্রকল্পে সৌদি সহযোগিতা বৃদ্ধি এবং হজ্ব ব্যবস্থাপনার মতো বিষয়গুলো আলোচনায় প্রাধান্য পাবে।

এ দিন প্রধানমন্ত্রীর আবাসস্থল জেদ্দা রয়্যাল কনফারেন্স প্যালেসে বেশ কয়েকজন সৌদি মন্ত্রী এবং সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা সাক্ষা‍ৎ করবেন তার সঙ্গে।

একই দিন রয়্যাল প্যালেসে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন সৌদি সরকারের প্রতিরক্ষা বিষয়ক উপমন্ত্রী সালমান বিন সুলতান আল সৌদ এবং সৌদি বাদশাহর রয়্যাল কাউন্সিলের উপদেষ্টা ইয়াসের আল মিয়া।

সোমবার (৬ জুন) সকালে প্রধানমন্ত্রী জেদ্দা থেকে বিশেষ ফ্লাইটে পবিত্র মদীনায় যাবেন এবং সেখানে তিনি হিলটন হোটেলে অবস্থান করবেন।

শেখ হাসিনা মদীনায় গিয়ে মসজিদে নববীতে আসর এবং মাগরিবের নামাজ একসঙ্গে আদায় করবেন, এরপর হযরত মুহাম্মদ (সা.) এর রওজা মোবারক জিয়ারত করবেন।

মঙ্গলবার (৭ জুন) সৌদি সময় সকাল সাড়ে ১০টায় মদিনার প্রিন্স মোহাম্মাদ বিন আব্দুল আজিজ বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় তার ঢাকা পৌঁছানোর কথা রয়েছে।