আজকের দিন তারিখ ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য পোশাকে কমছে ১৫ শতাংশ

পোশাকে কমছে ১৫ শতাংশ


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ২, ২০১৬ , ৫:৫৩ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


Baguteকাগজ অনলাইন প্রতিবেদক: তৈরি পোশাক শিল্প খাতের করপোরেট করহার ৩৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া দেশের যে কোন স্থানে ছোট আবাসন নির্মাণের ক্ষেত্রে রিয়েল এস্টেট খাতকে হ্রাসকৃত উৎসে করের সুবিধা দেয়ার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ প্রস্তাব করেন।

তৈরি পোশাক শিল্প: তৈরি পোশাক শিল্প বাংলাদেশের প্রধান রপ্তানি খাতগুলোর অন্যতম। দেশের জিডিপি প্রবৃদ্ধি ও কর্মসংস্থাণ সৃষ্টিতে এ শিল্প গুরুত্বপূর্ণ অবদান রাখছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থানে তৈরি পোশাক খাতের গুরুত্ব বিবেচনা করে এ খাতটিকে সব সময় উল্লেখযোগ্য কর সুবিধা প্রদান করা হয়েছে। তার ধারাবাহিকতায় তৈরি পোশাক শিল্প খাতের করপোরেট করহার ৩৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

আবাসন খাত: বাংলাদেশ বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশগুলোর অন্যতম। রাজধানী ঢাকাসহ সিটি কর্পোরেশনগুলোতে সুযোগ-সুবিধা বেশি থাকায় জনসংখ্যার বড় অংশ নগরমুখী। ফলে নগরগুলোর উপর চাপ বাড়ছে। পরিকল্পিত আবাসিক, বাণিজ্যিক ও সামাজিক স্থাপনা নির্মাণের মাধ্যমে জেলা শহরগুলোকে আরও আকর্ষণীয় করা গেলে একদিকে বড় নগরগুলোতে জনসংখ্যার চাপ কমবে, অন্যদিকে সমতাভিত্তিক উন্নয়ন সাধিত হবে। দেশের জনসংখ্যার তুলনায় ভূমির স্বল্পতা থাকার প্রেক্ষাপটে পরিকল্পিত ও স্বল্প আয়তনের আবাসনের বিষয়ে সামাজিক চাহিদা বৃদ্ধি করা প্রয়োজন। এ লক্ষ্যে সিটি কর্পোরেশনের বাইরে আবাসিক ও বাণিজ্যিক ভবন এবং দেশের যে কোন স্থানে ছোট আবাসন নির্মাণের ক্ষেত্রে রিয়েল এস্টেট খাতকে হ্রাসকৃত উৎস করের সুবিধা দেয়ার প্রস্তাব করা হয়েছে।