আজকের দিন তারিখ ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার, ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব, সারাবিশ্ব লীড পেরুতে প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা

পেরুতে প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ২:৩১ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব,সারাবিশ্ব লীড


0অনলাইন ডেস্ক: পেরুতে প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম ধাপে ডানপন্থী প্রার্থী কেইকো ফুজিমোরি জয়ী হলেও দ্বিতীয় ধাপে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বিশ্বব্যাংকের সাবেক নির্বাহী পেদ্রো কুচনস্কির পক্ষ থেকে তুমুল লড়াইয়ের সম্ভাবনা রয়েছে। রবিবার দ্বিতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে।

কেইকো ফুজিমোরি এবং পেড্রো পাবলো কুচনস্কি

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রথম ধাপের নির্বাচনে ফুজিমোরি পান ৩৯ শতাংশ ভোট, পেদ্রো কুচনস্কি পান ২৪ শতাংশ ভোট এবং অপর প্রেসিডেন্ট পদপ্রার্থী ভেরোনিকা মেনদোজা পান ১৭ শতাংশ ভোট।

পেরুর প্রেসিডেন্ট নির্বাচনের বিন্যাস অনুযায়ী, দ্বিতীয় ধাপের নির্বাচনে অংশ নিতে পারেন সেই দুইজন, যারা প্রথম ধাপে সর্বোচ্চ ভোট পেয়েছিলেন। ভেরোনিকা জানিয়েছেন, দ্বিতীয় ধাপের নির্বাচনে তিনি কুচনস্কিকে সমর্থন দেবেন। সেই সঙ্গে নোবেল জয়ী লেখক মারিও ভারগাস লোসাও কুচনস্কিকে সমর্থন জানিয়েছেন।

কেইকো ফুজিমোরি পেরুর সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরির মেয়ে। বিদ্রোহ দমনের নামে মানবতা-বিরোধী অপরাধের দায়ে বর্তমানে ২৫ বছরের কারাদণ্ড ভোগ করছেন আলবার্তো ফুজিমোরি।

কেইকো বলেন, পেরুতে মাওবাদী শাইনিং পাথ বিদ্রোহীদের দমনের জন্য পেরুর জনগণের একাংশ আলবার্তোকে সমর্থন করেন। ওই একাংশেরই সমর্থন পেয়েছেন কেইকো।

অনেক বিশ্লেষকের দাবি, বাবার কারণেই কেইকো সমর্থন হারিয়েছেন। পেরুর জনগণের একটা বড় অংশ আলবার্তো ফুজিমোরি ও তার অনুসারী বাদে অন্য যে কাউকে সমর্থন করবেন বলে জনমত জরিপে উঠে এসেছে। তবে নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করা হচ্ছে। রবিবার প্রায় ২ কোটি ৩০ লাখ ভোটার বেছে নেবেন তাদের পরবর্তী প্রেসিডেন্ট।

সূত্র: বিবিসি।