আজকের দিন তারিখ ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় নিরাপদ খাদ্য নিশ্চিতে ব্যবসায়ীদের কঠোর হতে হবে

নিরাপদ খাদ্য নিশ্চিতে ব্যবসায়ীদের কঠোর হতে হবে


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ৩:৫০ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


kamrulকাগজ অনলাইন প্রতিবেদক: ভেজালমুক্ত খাদ্যের জন্য ব্যবসায়ীরা উদ্যোগী ও কঠোর হলে নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব বলে মনে করেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

রোববার (০৫ জুন) দুপুরে মতিঝিলে এফবিসিসিআই’র সম্মেলন কক্ষে ‘পবিত্র রমজান মাসে ভেজালমুক্ত পথ খাবার’ শীর্ষক গোলটেবিল বৈঠকের প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আলোচনার আয়োজন করে।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে কামরুল ইসলাম বলেন, আপনাদের উৎপাদিত পণ্য নিয়ে বিক্রেতারা ইফতারসহ অন্যান্য খাদ্যের পসরা নিয়ে বসেন। আপনারা উদ্যোগী ও কঠোর হলে, আমি বিশ্বাস করি মানুষকে নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব।

তিনি আরও বলেন, ভোক্তারা সচেতন হলে সরকার আইন প্রয়োগ করে নিরাপদ খাদ্য নিশ্চিত করা সহজ হবে। নিরপাদ খাদ্য আইন শিগগিরই প্রয়োগ শুরু হবে বলে জানান খাদ্যমমন্ত্রী।

অতীতে সিন্ডিকেট করে জিনিসপত্রের দাম বাড়লেও গত ৭ বছর ধরে বর্তমান সরকারের সময়ে সিন্ডিকেট করে কোনো পণ্যের দাম বাড়ানো হয়নি বলে দাবি করেন তিনি। তবে যারা বলছেন তারা রাজনৈতিক উদ্দেশ্যে এ ধরনের কথা বলছেন।

গোলটেবিল বৈঠক সঞ্চলনা করেন এফবিসিসিআই’র পরিচালক ও সাবেক সহ-সভাপতি হেলাল উদ্দিন। অনুষ্ঠানে মূল প্রবদ্ধ উপস্থাপন করে ডা. তামান্না চৌধুরী।

অনুষ্ঠানের বিশেষ অতিথি প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, এফবিসিসিইয়ের এ উদ্যোগ অসাধু ব্যবসায়ীদের ওপর এক ধরনের আঘাত আনবে। আমাদের দাবি থাকবে, অপনারা যেমন সাধু ব্যবসায়ীদের মূল্যায়ন করবেন, অপরদিকে অসাধু ব্যবসায়ীদের চিহ্নিত করে ব্যবস্থা নেবেন। ভেজাল রাতারাতি বন্ধ করা সম্ভব নয়। এজন্য সরকারের উদ্যোগের পাশাপাশি জন সচেতনতাও দরকার।

রমজান উপলক্ষে বৈঠকে পথ খাবার বিক্রেতাদের মধ্যে ক্যাপ, হাত গ্লোভস, গামছা বিতরণ করা হয়।

এফবিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি হাসিনা নেওয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোস্তাক হাসান মো. ইফতেখার, এফবিসিসিআই’র পরিচালক হারুন অর রশীদ প্রমুখ।