আজকের দিন তারিখ ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্পোর্টস তাদের জন্য এটাই শেষ বিশ্বকাপ

তাদের জন্য এটাই শেষ বিশ্বকাপ


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: নভেম্বর ২০, ২০২৩ , ১২:১৪ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস


দিনের শেষে ডেস্ক : ক্রিকেট হোক বা ফুটবল, যে কোনো খালোয়াড় দেশের জার্সি গায়ে চাপানোর স্বপ্ন দেখেন। আর সেই জার্সি গায়ে নিজেকে প্রমাণ করার সবথেকে বড় মঞ্চ বিশ্বকাপ। রোহিত, উইলিয়ামসন কিংবা ওয়ার্নার প্রত্যেকেই বিশ্বকাপের মঞ্চে নিজেদের সেরাটা উজাড় করে দিয়েছেন।
একবার নয়, একাধিক বিশ্বকাপে খেলতে দেখা গিয়েছে তাদের। কিন্তু এই সুযোগ সম্ভবত তারা আর পাবেন না। চলতি বিশ্বকাপেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে পারেন এই সব তারকা ক্রিকেটার। সম্ভাব্য তালিকায় সবার প্রথমেই রয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি খেলোয়াড় ডেভিড ওয়ার্নার।
চলতি বিশ্বকাপেও প্রথম থেকেই দুরন্ত ফর্মে ছিলেন ওয়ার্নার। ২০১১ থেকে পরপর বিশ্বকাপে অংশ নিতে দেখা গিয়েছে এই তারকাকে। দেশের জন্য ২০১৫ সালে বিশ্বকাপ জিতেওছেন ওয়ার্নার। মনে করা হচ্ছে, এবারের বিশ্বকাপের পরই অবসর নিতে পারেন ওয়ার্নার। অন্তত বিশ্বকাপের মতো বড় মঞ্চে তাকে আর দেখা যাবে না।
এরপর বলতে হয়, নিউজিল্যান্ডের বর্তমান ক্যাপ্টেন কেন উইলিয়ামসন। চলতি বিশ্বকাপে সেমিতেই শেষ হয়েছে তার দলের দৌড়। একটুর জন্য হাতছাড়া হয়েছে পরপর দুই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ। মনে করা হচ্ছে, ভারতই হচ্ছে তার জন্য বিশ্বকাপের শেষ মঞ্চ। কারণটা অবশ্যই বয়স। চলতি বছরেই ৩৩-র গন্ডি টপকেছেন কেন উইলিয়ামসন। তাই আগামী বিশ্বকাপে তরুণদের শক্তির সঙ্গে পাল্লা দিয়ে লড়াই করার মতো ফিটনেস তার থাকবে কি না—বলা কঠিন।
দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক, একবারও বিশ্ব চ্যাম্পিয়ন না হওয়ার আফসোস নিয়েই হয়তো ঘরে ফিরতে হয়েছে তাকে। শুধু একদিনের ক্রিকেট নয়, আন্তর্জাতিক ম্যাচে যে কোনো ফরম্যাটেই নিজেকে প্রমাণ করেছেন ডি কক। তবে বয়সের কারণে তাকেও সম্ভবত পরের বিশ্বকাপে আর দেখা যাবে না। একইভাবে চলতি বিশ্বকাপই শেষ বিশ্বকাপ হতে পারে ইংল্যান্ডের বেন স্টোকসের। তবে এখনই ক্রিকেট থেকে সম্পূর্ণভাবে অবসর নেবেন না এদের কেউই। আন্তর্জাতিক না হলেও, আইপিএল-এর মতো ঘরোয়া ক্রিকেট লিগে এদের খেলতে দেখা যেতেই পারে।
তালিকায় রয়েছে বাংলাদেশের সাকিব আল হাসানও। চলতি বিশ্বকাপে তার দল তেমন ছাপ ফেলতে পারেনি। গ্রুপ লিগে পর পর হারের জেরে বিদায় নিতে হয়েছে আগেই। তবে এরই মাঝে শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুসকে টাইম আউট করে বিতর্কে জড়িয়ে পড়েন সাকিব। যদিও অনেকেই তার এই কাজ সমর্থন জানায়। যদিও আশ্চর্যের বিষয় এই যে, চলতি বিশ্বকাপই সম্ভবত সাকিব ও ম্যাথুস দুজনের শেষ বিশ্বকাপ।
এছাড়া, আফগানিস্তানের মোহাম্মদ নবি, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্টদের জন্যও হতে পারে এটা শেষ বিশ্বকাপ। তবে যার কথা না বললেই নয়, তিনি ভারতের গর্ব রোহিত শর্মা। ২০২৩ বিশ্বকাপে দেশকে নেতৃত্ব দিচ্ছেন ক্যাপ্টেন শর্মাই। এর আগে বহু আন্তর্জাতিক স্বীকৃতি পেলেও, বিশ্বকাপ জেতাটা বাকি ছিল। বিশ্বকাপ জিতুক না জিতুক তার জন্য ৩৬ বয়সি রোহিত আগামী বিশ্বকাপ পর্যন্ত একই ফিটনেসে খেলা কঠিন হয়ে যাবে। চার বছর পর একই রকম ফিটনেস নিয়ে বিশ্বকাপ খেলতে নামা তার পক্ষে কতটা সম্ভব হবে সেই আশঙ্কা করছেন অনেকেই।