আজকের দিন তারিখ ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
/////হাইলাইটস/////, রাজনীতি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার জেরা-সাক্ষ্যগ্রহণ চলছে

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার জেরা-সাক্ষ্যগ্রহণ চলছে


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ২, ২০১৬ , ১:৪৯ অপরাহ্ণ | বিভাগ: /////হাইলাইটস/////,রাজনীতি


10কাগজ অনলাইন প্রতিবেদক: জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার দ্বিতীয় সাক্ষী রেকর্ডিং অফিসার এসএম গাফফারুল ইসলামকে আসামিপক্ষের জেরা চলছে। এ মামলায় প্রধান আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ব্যক্তিগত হাজিরা মওকুফ করে তাকে আইনজীবীর মাধ্যমে হাজিরা দেওয়ার অনুমোদন দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (০২ জুন) বেলা ১২টা ২৫ মিনিট থেকে খালেদার পক্ষে এসএম গাফফারুল ইসলামকে জেরা করছেন তার আইনজীবী অ্যাডভোকেট আব্দুর রেজ্জাক খান। পর্যায়ক্রমে অন্য আসামিদের পক্ষেও তাকে জেরা করা হবে।

এ মামলায় এ পর্যন্ত সাক্ষ্য দিয়েছেন তদন্তকারী কর্মকর্তা ও বাদী দুদকের উপ-পরিচালক হারুন-অর রশিদসহ ৩ জন সাক্ষী। তাদের মধ্যে দুই সাক্ষী মামলাটির রেকর্ডিং অফিসার এসএম গাফফারুল ইসলাম ছাড়াও সোনালী ব্যাংকের প্রিন্সিপ্যাল অফিসার শফিউদ্দিন মিয়াকে আসামিপক্ষের জেরা ও নতুন সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ-জেরার দিন ধার্য রয়েছে বৃহস্পতিবার।

অন্যদিকে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থন ফের পিছিয়ে আগামী ২৩ জুন পুনর্নির্ধারণ করেছেন আদালত। খালেদা জিয়ার সময়ের আবেদনের শুনানি শেষে নতুন এ দিন ধার্য করা হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলা দু’টির বিচারিক কার্যক্রম চলছে রাজধানীর বকশিবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের অস্থায়ী আদালতে।

দুর্নীতি মামলা দু’টিতে হাজিরা দিতে বেলা এগারটার দিকে আদালতের এজলাসকক্ষে আসেন খালেদা জিয়া। পরে আইনজীবীদের মাধ্যমে আত্মপক্ষ সমর্থন পেছাতে সময়ের আবেদন জানান। সর্বোচ্চ আদালতে এ মামলা স্থগিতে খালেদার লিভ টু আপিলের শুনানি চলমান উল্লেখ করে এ আবেদন জানানো হয়। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন খালেদার আইনজীবী এ জে মোহাম্মদ আলী, সানাউল্লাহ মিয়া ও আব্দুর রেজ্জাক খান।

দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল।

সময়ের আবেদন মঞ্জুর করে ৬ষ্ঠবারের মতো পিছিয়ে খালেদার আত্মপক্ষ সমর্থনের দিন আগামী ২৩ জুন পুনর্নির্ধারণ করেন আদালত। এর আগে গত ১৯ মে পঞ্চম দফায় পিছিয়ে ০২ জুন দিন ধার্য করে তিনি হাজির না হলে গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে বলে জানিয়েছিলেন আদালত। জামিনে থাকা অন্য দুই আসামি জিয়াউল ইসলাম মুন্না ও মনিরুল ইসলাম খান গত ০৭ এপ্রিল আত্মপক্ষ সমর্থন করে আদালতে লিখিত বক্তব্য জমা দিয়েছেন।

এরপর অরফানেজ ট্রাস্ট মামলায় ব্যক্তিগত হাজিরা মওকুফের আবেদন জানান খালেদা। আদালত তার এ আবেদন মঞ্জুর করলে অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া তার পক্ষে আইনজীবীর হাজিরা দেন। পরে খালেদা জিয়া এজলাসকক্ষ ত্যাগ করলে আদালত ২০ মিনিট মুলতবি করেন।

মুলতবি শেষে ফের বিচারিক কার্যক্রম শুরু হয় অরফানেজ মামলার সাক্ষীদের জেরার মাধ্যমে।

জিয়া চ্যারিটেবল মামলায় সাক্ষ্য দিয়েছেন তদন্তকারী কর্মকর্তা ও বাদী দুদকের উপ-পরিচালক হারুন-অর রশিদসহ ৩২ জন সাক্ষী।