আজকের দিন তারিখ ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিনোদন জাপানের সর্বোচ্চ সাংস্কৃতিক পুরস্কার পেলেন এ আর রহমান

জাপানের সর্বোচ্চ সাংস্কৃতিক পুরস্কার পেলেন এ আর রহমান


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১, ২০১৬ , ২:৫০ অপরাহ্ণ | বিভাগ: বিনোদন


1অনলাইন বিনোদন ডেস্ক: ভারতের বিশ্বখ্যাত সুরকার এ আর রহমান জাপানের সর্বোচ্চ সাংস্কৃতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। সংগীতের মাধ্যমে এশীয় সংস্কৃতিতে অনন্য অবদানের জন্য তাকে ২০১৬-র ফুকোওকা গ্র্যান্ড পুরস্কারে ভূষিত করা হল।

১৯৯০ থেকে এই পুরস্কারের প্রচলন হয়েছে। এশিয়া সংস্কৃতিকে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে তিনটি বিভাগে এই পুরস্কার দেওয়া হয়। এই তিনটি পুরস্কার হল গ্র্যান্ড প্রাইজ, অ্যাকাডেমিক প্রাইজ এবং আর্টস অ্যান্ড কালচার প্রাইজ।

গত বছর ভারতের প্রখ্যাত ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে শিক্ষাক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ফুকোওকা পুরস্কার দেওয়া হয়েছিল।

এ বছর রহমান ছাড়াও ফিলিপিন্সের ইতিহাসবিদ আমেথ আর ওক্যাম্পো (অ্যাকাডেমিক প্রাইজ) এবং পাকিস্তানের ইয়াসমিন লারিকে (আর্টস অ্যান্ড কালচার প্রাইজ) এই সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে। মণি রত্নমের তামিল সিনেমা ‘রোজা’-য় সঙ্গীত পরিচালনার মাধ্যমে ক্যারিয়ার শুরু রহমানের। রাম গোপাল ভার্মার ‘রঙ্গীলা’ সিনেমার মাধ্যমে বলিউডে উত্থান ঘটে এই সঙ্গীত পরিচালকের। এরপর একের পর এক সিনেমায় তার সুর মূর্চ্ছনা সঙ্গীতপ্রেমীদের মুগ্ধ করেছে।

ব্রিটিশ পরিচালক ড্যানি বোয়েলের ‘স্ল্যামডগ মিলিওনিয়ার’ সিনেমায় ‘জয় হো’ গানের সুরের জন্য রহমান অস্কার পুরস্কার পান। রহমান ও রামচন্দ্র গুহ ছাড়াও কিংবদন্তি সেতার শিল্পী পণ্ডিত রবিশঙ্কর, নৃত্যশিল্পী পদ্মা সুহ্মমন্যম, ইতিহাসবিদ রোমিলা থাপার এবং সরোদ শিল্পী আমজাদ আলি খান জাপানের এই পুরস্কার পেয়েছেন। ইন্ডিয়ান এক্সপ্রেস।