আজকের দিন তারিখ ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য ছোলা, চিনি বাদে সব পণ্যের দাম অপরিবর্তিত

ছোলা, চিনি বাদে সব পণ্যের দাম অপরিবর্তিত


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৬, ২০১৬ , ১২:২১ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


marketকাগজ অনলাইন প্রতিবেদক: দরজায় কড়া নাড়ছে মুসলমানদের পবিত্র সিয়াম সাধনা ও ইবাদত-বন্দেগির মাস রমজান। এ মাসকে ঘিরে চাহিদা বাড়ায় বাজারে প্রয়োজনীয় সব পণ্যের দাম কম-বেশি বাড়লেও সবচেয়ে তারতম্য দেখা যায় ছোলা ও চিনিতে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি।

সোমবার (০৬ জুন) রাজধানীর সবচেয়ে বড় কাঁচামালের বাজার কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, রোজার ঠিক আগ মুহূর্তে ছোলার দাম কেজি প্রতি ১০ টাকা আর চিনির দাম কেজি প্রতি বেড়েছে ২ টাকা।

মুদি দোকানদার শাহজাহান জানালেন, দু’দিন আগেও ছোলার দাম ছিল ৯০ টাকা, চিনির দাম ছিল ৫৮ টাকা। সোমবার সকাল থেকে ছোলা বিক্রি হচ্ছে ১০০ টাকায়, চিনি ৬০ টাকায়।

আরেক মুদি দোকানদার নুরুল আমিন বলেন, বাজেট ঘোষণা করা হলেও বাজারে এখনো প্রভাব পড়েনি। ছোলা ও চিনির দাম বেড়েছে রোজা উপলক্ষে। তবে অপরিবর্তিত রয়েছে অন্য সব পণ্যের দাম।

মশুর ডাল ১৪০ টাকা, মুগ ডাল ১১০ টাকা, পোলাউর চাল ১০১ টাকা, সয়াবিন তেল ৫ লিটার ৪৩৫-৪৫৫ টাকা (ব্র্যান্ড ভেদে), রাইস ব্রান অয়েল ৮ লিটার ৮৫০ টাকা, জিরা ৩৮০ টাকা কেজি, এলাচ ১ হাজার ৪শ’ থেকে ১ হাজার ৬শ’ টাকা, দারুচিনি সাড়ে ৩শ’ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান এ বিক্রেতা।

কাঁচামাল ব্যবসায়ী মো. জুয়েল রানা জানান, আদা বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি, রসুন ২০০ টাকা, পিঁয়াজ দেশি ৪৫ টাকা, আলু ২৪ টাকা, টমেটো ৪০ টাকা, বাঁধাকপি পিস ৪০ টাকা, ফুলকপি পিস ৩৫ টাকা, ধনিয়ার পাতা ২০০ টাকা কেজি, কাঁচামরিচ ৪০ টাকা, পটল ২০ টাকা, ঢেঁড়শ ৩০ টাকা, বেগুন ১০০ টাকা, শসা ৪০ টাকা, বরবটি ৪০ টাকা, করলা ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৬২ টাকা, সোনালী (কক) ২২০ টাকা ও দেশি মুরগী ৪৫০ টাকা থেকে ৬শ’ টাকায় প্রতিটি বিক্রি হচ্ছে। হাঁসের ডিম ৩৫ টাকা হালি, দেশি মুরগির ডিম ৪৫ টাকা ও ফার্মের ডিম ৩২ টাকা হালি বিক্রি হচ্ছে।

কই (চাষ) মাছ ২০০ টাকা কেজি, শিং মাছ ৮০০ টাকা, মাগুর ৬০০ টাকা, টাকি ৪০০ টাকা, ইলিশ ৯শ’ গ্রাম পিস ১ হাজার ২শ’ টাকা, কাতল (নদীর) ৬শ’ ৫০ টাকা কেজি, পাবদা ৮৫০ টাকা, চিংড়ি ৮শ’ টাকা, বোয়াল ৭শ’ টাকা কেজি বিক্রি করতে দেখা গেছে।

আর সিটি করপোরেশনের পক্ষ থেকে আগেই সব ধরনের মাংসের দাম নির্ধারণ রয়েছে।