আজকের দিন তারিখ ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় গুচ্ছগ্রামে গৃহহীনদের জন্য ৪তলা কমিউনিটি ভবন

গুচ্ছগ্রামে গৃহহীনদের জন্য ৪তলা কমিউনিটি ভবন


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ২, ২০১৬ , ১০:৩৮ পূর্বাহ্ণ | বিভাগ: জাতীয়


guchchagramকাগজ অনলাইন প্রতিবেদক: গৃহহীনদের জন্য প্রতিটি গুচ্ছগ্রামে চারতলা কমিউনিটি ভবন নির্মাণ করবে সরকার। একই সঙ্গে সারাদেশে খাস জমি লিজ না দিয়ে এর মাধ্যমে দারিদ্র্য বিমোচনের উদ্যোগ নেওয়া হবে।

বুধবার (০১ জুন) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ভূমি সচিব মেছবাহ উল আলম বলেন, সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা খাসজমি এখন শুধু লিজ দেওয়ার কাজে নয়, দারিদ্র্য বিমোচনে তা উৎপাদন কাজে ব্যবহার করা হবে।

‘বনায়ন, ডোবা ও মজা পুকুর সংস্কার করে তাতে মৎস্যচাষ, গুচ্ছগ্রামের খাসজমিতে ৪ তলা বিশিষ্ট কমিউনিটি ভবন নির্মাণ করে গৃহহীনদের পুনর্বাসন করার পরিকল্পনা নেওয়া হবে।’

তিনি বলেন, ‘এসব গুচ্ছগ্রামে গৃহহীনদের পুনর্বাসনের পাশাপাশি তাদের আর্থ সামাজিক ব্যবস্থার উন্নয়নে গরু, ছাগলসহ গবাদি পশু লালন-পালনের ব্যবস্থা করা হবে।’

‘সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা (এসএফওয়াইপি) ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং মন্ত্রণালয়ের সম্পৃক্ততায় এ বিষয়ে কী করণীয়’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য সিনিয়র সচিব ড. শামসুল আলম মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

অন্যদের মধ্যে ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আকরাম হোসেন, এ কে ফজলুল হক, আতাউর রহমান, যুগ্ম সচিব আবুয়াল হোসেন, মজিবর রহমান, মো. শওকত আকবর, এ ইউ এস এম সাইফুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।