আজকের দিন তারিখ ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, সোমবার, ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় ‘গণবিজ্ঞপ্তি’ দিয়েও শিক্ষার্থী পাচ্ছে না শাবিপ্রবি

‘গণবিজ্ঞপ্তি’ দিয়েও শিক্ষার্থী পাচ্ছে না শাবিপ্রবি


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জানুয়ারি ২১, ২০২৩ , ৬:৩৫ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


শাবিপ্রবি প্রতিনিধি : চার হাজার ১৭৬ থেকে আট হাজার পর্যন্ত অপেক্ষমাণ শিক্ষার্থীদের ‘গণবিজ্ঞপ্তি’ দিয়ে ডাকার পরও স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী পাচ্ছে না শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি। গণবিজ্ঞপ্তিসহ সর্বমোট আটবার ডাকার পরও এখনো বিভিন্ন বিভাগে ১০৮টি আসন খালি রয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার তথ্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক মো. মাছুম। তিনি জানান, এখন পর্যন্ত বিজ্ঞান অনুষদে আট হাজার, বাণিজ্য অনুষদে ৫৫৯ জন, মানবিকে এক হাজার ৩১৯ জন ভর্তীচ্ছুকে ডাকা হয়েছে। এর পরও বিজ্ঞান অনুষদে ১০২টি, বাণিজ্য অনুষদে চারটি ও মানবিক অনুষদে দুটি আসনসহ সর্বমোট ১০৮টি আসন খালি রয়েছে। জানা যায়, শাহজালাল বিশ্ববিদ্যালয় দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। অনেক কিছুতেই প্রথম এই বিশ্ববিদ্যালয়। গুচ্ছ ভর্তি পরীক্ষায় তালিকাভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষে রয়েছে বিশ্ববিদ্যালয়টি। এর পরও এই বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে শিক্ষার্থীদের অনীহা কেন―এমন প্রশ্নের জবাবে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সিনিয়র শিক্ষক বলেন, আগের তুলনায় বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার গুণগত মান কমছে। পূর্বে নানান গবেষণা, উদ্ভাবন ও শিক্ষার্থীদের সাফল্য থাকলেও বর্তমানে এটি থেকে অনেকটা সরে গেছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীরা। ফলে বিদেশি শিক্ষার্থীও পাচ্ছে না বিশ্ববিদ্যালয়টি। এ ছাড়া ভর্তি ফি প্রায় দ্বিগুণ হওয়ায় অনেক শিক্ষার্থী চূড়ান্ত ভর্তি সম্পন্ন করতে পারবে কি না তা নিয়ে শঙ্কা রয়েছে বলে মনে করছেন তারা।
বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগের অধ্যাপক মহিবুল আলম বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন হওয়ার পূর্বেই দেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলো এবং প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো ভর্তি কার্যক্রম সম্পন্ন করে। ফলে মেধাবী শিক্ষার্থীরা সেই সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে যায়। এ ছাড়া গুচ্ছের বাইরের বিশ্ববিদ্যালয়গুলোতে প্রায় এক সেমিস্টার শেষ হয়ে গেলেও এখনো আমাদের ভর্তি কার্যক্রম শেষ হয়নি।
ভর্তির ওয়েবসাইট থেকে জানা যায়, আগামী সোমবার (২৩ জানুয়ারি) স্নাতক প্রথম বর্ষে চূড়ান্ত ভর্তি কার্যক্রম শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন ‘এ’-এর ১২১ নম্বর কক্ষে এ ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হবে। চূড়ান্ত ভর্তিতে ভর্তীচ্ছুদের ১০ হাজার টাকা ফি নিয়ে আসতে হবে। তবে পূর্বে ভর্তি নির্দেশিকায় চূড়ান্ত ভর্তির সময় পাঁচ হাজার টাকা জমা দেওয়ার কথা রয়েছে। নির্দেশিকায় তথ্য ভুল রয়েছে বলে দাবি করেছেন ভর্তি কমিটির সদস্যসচিব ইশরাত ইবনে ইসমাইল।