আজকের দিন তারিখ ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্পোর্টস, স্পোর্টস লীড ইউরোর দল পরিচিতি : পোল্যান্ড

ইউরোর দল পরিচিতি : পোল্যান্ড


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ৮:২২ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস,স্পোর্টস লীড


euroকাগজ অনলাইন ডেস্ক: ১০ জুন পর্দা উঠবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ তথা ইউরো-২০১৬ এর। ইউরোর ১৫তম আসরের আয়োজক ইউরোপের অন্যতম সমৃদ্ধশালী দেশ ফ্রান্স। অবশ্য তারা দুই-দুইবারের চ্যাম্পিয়নও।

১৯৯৬ সাল থেকে ইউরোতে ১৬টি করে দল অংশ নিলেও এবারই প্রথম খেলতে যাচ্ছে ২৪টি দল। তাদেরকে ৬টি গ্রুপে বিভক্ত করে অনুষ্ঠিত হবে প্রতিদ্বন্দ্বিতা।

ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামবে সেরা ২৪টি দেশ। তার আগে রাইজিংবিডির পাঠকদের জন্য ইউরো ২০১৬ তে অংশ নেওয়ার দলগুলোর পরিচিতি পর্ব তুলে ধরা হচ্ছে। সেই ধারাবাহিকতায় আজকের আলোচ্য দল পোল্যান্ড। ইউরোপের এই দলটির আদ্যোপান্ত রাইজিংবিডির পাঠকদের জন্য তুলে ধরা হল :

যেভাবে ইউরো ২০১৬ এর চূড়ান্তপর্বে পোল্যান্ড :
ইউরোতে অপেক্ষাকৃত নতুন দল হলেও রবার্ট লেভানডস্কির পোল্যান্ডকে এবার তেমন একটা বিপদে ফেলতে পারেনি বাছাইপর্বে গ্রুপ ‘ডি’ তে থাকা বাকি দলগুলো। ১০ ম্যাচে ৬ জয়, ৩ ড্র এর বিপরীতে হার মাত্র একটিতে। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির কাছে অ্যাওয়ে ম্যাচে পরাজয় বরণ করলেও ঘরের মাঠে ঠিকই তাদের বিপক্ষে ২-০ গোলের দাপুটে জয় নিয়ে মাঠ ছাড়ে অ্যাডাম নাওয়ালকার শিষ্যরা।

ইউরোতে পোল্যান্ডের অতীত পারফরম্যান্স :
বিশ্বকাপে অনেকটা পরিচিত নাম হলেও ইউরোতে সে তুলনায় নিতান্তই শিশু পোল্যান্ড। ২০০৮ সালে ইউরোর ১৩তম আসরে এসে প্রথমবারের মত ইউরো চূড়ান্তপর্বে খেলার যোগ্যতা অর্জন করে তৎকালীন কোচ লিও বেনহ্যাকারের দল। অবশ্য সেবার মাত্র এক পয়েন্ট নিয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল তাদের। পরেরবার ২০১২ সালে স্বাগতিক হিসেবে আবারো অংশ নিলেও যথারীতি গ্রুপপর্বেই থামতে হয় তাদের।

পোল্যান্ডের শক্তিশালী দিক :
বলা হচ্ছে ১৯৮২ বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করা পোল্যান্ড দলের চেয়েও শক্তিশালী এবারের পোল্যান্ড। এবারের ইউরোতে সম্ভবত খুব কম দলেরই পোল্যান্ডের মত একই সাথে দুজন প্রতিপক্ষের অর্ধে সাবলীলভাবে চষে বেড়ানো দুর্দান্ত ফর্মে থাকা ফরোয়ার্ড আছে। রবার্ট লেভানডস্কি তো আছেনই সাথে তাকে যোগ্য সঙ্গ দিতে প্রস্তুত ডাচ ক্লাব আয়াক্সে খেলা ২২ বছর বয়সী ফরোয়ার্ড আরকাদিউস মিলিক। বাছাইপর্বে ছয় গোল করে এরই মধ্যে তার প্রমাণ দিয়েছেন মিলিক। ইউরো চূড়ান্তপর্বে নিজেদের ইতিহাসের প্রথম জয় তুলে নিতে আক্রমণভাগই এবার তাই মূল ভরসা পোল্যান্ডের।

পোল্যান্ডের দুর্বল দিক :
ইনজুরি এরই মধ্যে পোল্যান্ডের চূড়ান্ত দল থেকে ছিটকে দিয়ে দুই পরীক্ষিত ও অভিজ্ঞ সেনানী উইঙ্গার পাওয়েল ওজোলেক এবং লেফট ব্যাক মাসিয়েজ রাইবাসকে। তাদের অনুপস্থিতি ফ্রান্সে বেশ ভালো ভোগাতে পারে পোল্যান্ডকে।

পোল্যান্ডের বাজির ঘোড়া :
এবারের ইউরো বাছাইপর্বে রেকর্ড ১৩ গোল করে নিজের বুটজোড়া এরই মধ্যে শানিয়ে রেখেছেন পোল্যান্ড এবং বায়ার্ন মিউনিখের মহাতারকা রবার্ট লেভানডস্কি। বায়ার্নের হয়েও এবার গোলের ফুলঝুরি ছুটিয়েছেন নিয়মিতই। ভলফসবুর্গের বিপক্ষে মাত্র ৯ মিনিটেরও কম সময়ে তার করা ৫ গোল তো রীতিমত হৈচৈ ফেলে দিয়েছিল ইউরোপে। প্রথমবারের মত ইউরোর নকআউট পর্বে উত্তীর্ণ হবার স্বপ্নে বিভোর পোল্যান্ড তাই এবার তাকিয়ে থাকবে সব মিলিয়ে এই মৌসুমে ৪২ গোল করা লেভানডস্কির দিকেই।

এক নজরে ইউরোতে পোল্যান্ড:
এর আগে ইউরোতে খেলেছে : ২ বার
শিরোপা : নেই
বর্তমান ফিফা র‌্যাঙ্কিং : ২৭
বর্তমান কোচ : অ্যাডাম নাওয়ালকা
ইউরো ২০১৬ তে গ্রুপ : ‘সি’
ইউরো ২০১৬ গ্রুপপর্বের প্রতিপক্ষ : জার্মানি, ইউক্রেন ও উত্তর আয়ারল্যান্ড
ইউরোতে সেরা পারফরম্যান্স : ২০০৮ ও ২০১২ সালে মূল পর্বে উত্তীর্ণ হওয়া
সাবেক তারকা ফুটবলার : বিগনিউ বোনিয়েক, কাজিমিয়ের দেইনা, গ্রেগর লাতো।