আজকের দিন তারিখ ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিজ্ঞান ও প্রযুক্তি আড়ি পাতার অভিযোগ অস্বীকার ফেসবুকের

আড়ি পাতার অভিযোগ অস্বীকার ফেসবুকের


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ১:২৪ অপরাহ্ণ | বিভাগ: বিজ্ঞান ও প্রযুক্তি


12অনলাইন ডেস্ক: বর্তমানে স্মার্টফোন থেকে ফেসবুক অ্যাপের মাধ্যমে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি ব্যবহার করেন বিশ্বের নানা প্রান্তের অগণিত মানুষ। কিন্তু এক্ষেত্রে ফেসবুক অ্যাপ ও স্মার্টফোনের মাইক্রোফোনকে কাজে লাগিয়ে ব্যবহারকারীদের আলাপচারিতায় আড়ি পাতে সংশ্লিষ্টরা। বিগত কয়েক বছর ধরেই এই কাজ করে আসছে তারা। সম্প্রতি এই অভিযোগ তোলেন যুক্তরাষ্ট্রের সাউথ ফ্লোরিডা ইউনিভার্সিটির গণযোগাযোগ বিভাগের অধ্যাপক কেলি বার্নস।

তবে এক বিবৃতিতে এই অভিযোগ অস্বীকার করেছে ফেসবুক কর্তৃপক্ষ। তাদের দাবি, বিজ্ঞাপন প্রচারের স্বার্থেও ব্যবহারকারীদের স্মার্টফোনের মাইক্রোফোন ব্যবহার করা হয় না, আলাপচারিতায় আড়ি পাতার তো প্রশ্নই উঠে না।

বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ব্যবহারকারী অনুমতি দিলেই তবে স্মার্টফোনের মাইক্রোফোন ব্যবহার করা হয়। এছাড়া স্ট্যাটাস হালনাগাদের জন্য অডিও বা ভিডিও রেকর্ড করলে ব্যবহারকারীদের অনুমতি ছাড়া তাদের স্মার্টফোনের মাইক্রোফোন ব্যবহার করা হয়।

কেলি বার্নস দাবি করেন, মানুষ কী কী শুনছে বা দেখছে এবং ফেসবুকে প্রকাশিত বিভিন্ন বিষয় সম্পর্কে কী মতামত দিচ্ছে -এসব জানার জন্য স্মার্টফোনে ব্যবহৃত ফেসবুক অ্যাপটির সাহায্যে স্মার্টফোনের মাইক্রোফোনকে কাজে লাগায় সংশ্লিষ্টরা। সূত্র- ডেক্কান ক্রনিক্যাল।