আজকের দিন তারিখ ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্পোর্টস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস দাবা প্রতিযোগিতা : স্ট্যান্ডার্ডে স্বর্ণাভো এবং ব্লিটজে হানিফ চ্যাম্পিয়ন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস দাবা প্রতিযোগিতা : স্ট্যান্ডার্ডে স্বর্ণাভো এবং ব্লিটজে হানিফ চ্যাম্পিয়ন


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ৩, ২০২৪ , ৬:৪২ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস


দিনের শেষে প্রতিবেদক : উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব আয়োজিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ফিদে স্ট্যান্ডার্ড রেটিং (অনূর্ধ্ব-১৮) দাবা প্রতিযোগিতা-২০২৪” এ ৫ খেলায় ৪.৫ পয়েন্ট পেয়ে স্বর্ণাভো চৌধুরী অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। সমান খেলায় ৪ পয়েন্ট করে পেয়ে টাইব্রেকিংয়ে ঐতিহ্য বড়ুয়া রানারআপ, আবিদ হাসান তৃতীয়, কাজী ফারাব সামিন চতুর্থ, সিয়াম চৌধুরী পঞ্চম এবং রায়য়ান রশিদ মুগ্ধ ষষ্ঠ হয়েছেন। ৩ পয়েন্ট করে পেয়ে টাইব্রেকিংয়ে অনূর্ধ্ব-১৪ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছেন যথাক্রমে জিয়াদ রহমান মাহির এবং রুঝান আমিন। একই ক্যাটাগরিতে তৃতীয় থেকে পঞ্চম হয়েছেন আবরার ইয়াসিন জাইয়ান, সায়ান আরীব রিফাত এবং সাদমান হোসেন। অনূর্ধ্ব-১০ ক্যাটাগরিতে মুহতাদি তাজওয়ার নাশিদ চ্যাম্পিয়ন, আবরার রেজাউল আহনাফ রানারআপ, সাফায়াত কিবরিয়া আযান তৃতীয়, তাশফিকুর রহমান চতুর্থ এবং রিশাদ আমিন পঞ্চম হয়েছেন। এছাড়া বেস্ট গার্ল হিসেবে পুরস্কার পান ওয়ারিসা হায়দার, আয়েশা ইসলাম তুয়া (অনূর্ধ্ব-১৪) এবং রিফা সায়েরা মুবিনা। ইউসিসি-বিইসিএল চেস একাডেমীর সেরা দাবাড়ু হিসেবে পুরস্কার পান মোঃ ফয়সাল হোসেন, ফারসাত হোসেন আয়ান এবং আফসানা আহলিয়াত কৃষ্টি। বাংলাদেশ দাবা ফেডারেশন এবং বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ক্লাব লিমিটেড (বিইসিএল) এর সহযোগিতায় ০১-০২ মার্চ বিইসিএল হলরুমে আয়োজিত দুইদিনের এই প্রতিযোগিতায় সারা দেশ থেকে ৩৬ জন দাবাড়ু অংশগ্রহণ করেন।

চ্যাম্পিয়ন ট্রফি গ্রহণ করছে স্বর্ণাভো চৌধুরী

এদিকে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব আয়োজিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ফিদে ওপেন ব্লিটজ রেটিং দাবা প্রতিযোগিতা-২০২৪” এ ৭ খেলায় ৬.৫ পয়েন্ট পেয়ে ক্যান্ডিডেট মাস্টার মোঃ আবু হানিফ অপরাজিত অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। সমান খেলায় ৫.৫ পয়েন্ট করে পেয়ে টাইব্রেকিংয়ে স্বর্ণাভো চৌধুরী রানারআপ, মোঃ মঞ্জুর আলম তৃতীয় এবং জাহিদ চৌধুরী সলিল চতুর্থ হয়েছেন। ৫ পয়েন্ট করে পেয়ে টাইব্রেকিংয়ে পঞ্চম থেকে নবম হয়েছেন যথাক্রমে ক্যান্ডিডেট মাস্টার আহমেদ শফিক, ক্যান্ডিডেট মাস্টার মোঃ শরীয়তুল্লাহ, ঐতিহ্য বড়ুয়া, এসএম তারেক এবং ক্যান্ডিডেট মাস্টার সোহেল চৌধুরী। গতকাল ০২ মার্চ শনিবার বিকেল বিইসিএল হলরুমে আয়োজিত এই প্রতিযোগিতায় ৪৩ জন দাবাড়ু অংশগ্রহণ করেন।
খেলা শেষে সন্ধ্যায় উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি রাহাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ক্লাব লিমিটেডের ডিরেক্টর এডমিন ইঞ্জিনিয়ার মোঃ মাইনুল ইসলাম এবং ট্র্যাভেল বøগার সালাহ উদ্দিন স্বপন।