আজকের দিন তারিখ ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য অর্থমন্ত্রী-প্রতিমন্ত্রী মন্ত্রিপরিষদ সভায়, চলছে বাজেট আলোচনা

অর্থমন্ত্রী-প্রতিমন্ত্রী মন্ত্রিপরিষদ সভায়, চলছে বাজেট আলোচনা


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৩, ২০১৬ , ১২:৩৪ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


Perliament_banকাগজ অনলাইন প্রতিবেদক: দশম জাতীয় সংসদের একাদশতম এবং বর্তমান সরকারের তৃতীয় বাজেট অর্থাৎ ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা চলছে। গত ৮ জুন থেকে শুরু হয়েছে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা। এর আগে গত ২ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পেশ করেন।

সোমবার (১৩ জুন) বেলা সোয়া ১১টায় ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়। শুরুতেই পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে কথা বলার চেষ্টা করেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ। তার সঙ্গ দেন বিরোধী দলীয় প্রধান হুইপ মো. তাজুল ইসলাম চৌধুরী।

কিন্তু বাধ সাধেন ডেপুটি স্পিকার। তিনি বলেন, মাননীয় সদস্য কাজী ফিরোজ রশিদ, বাজেট আলোচনা চলছে, এ মুহূর্তে পয়েন্ট অব অর্ডার নিবো না। আমি আপনাকে পরে দিবো। একই সঙ্গে তিনি বলেন, ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয়ের দু’জন কর্মকর্তার সঙ্গে আমার কথা হয়েছে। তারা প্রত্যক্ষ করছেন। আপনি বলতে চাইলে পরে বলবেন।

যদিও ফিরোজ রশিদ যখন ফ্লোর নিয়ে কথা বলতে চান তখন সংসদে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক চলছিল। যে কারণে অর্থমন্ত্রী বৈঠকে যোগ দিতে পারেননি বলে জানা গেছে। ফিরোজ রশিদ কথা বলার সুযোগ না পেলেও বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে আওয়ামী লীগের সংসদ সদস্য সুবিদ আলী ভূঁইয়া বলেন, আমরা আলোচনা করি। মন্ত্রী, প্রতিমন্ত্রী না থাকলে আলোচনা ফলপ্রসূ হয় না।

রোববারও (১২ জুন) প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে কাজী ফিরোজ রশিদ অর্থমন্ত্রী, প্রতিমন্ত্রী না থাকায় ক্ষোভ প্রকাশ করেছিলেন।

তার বক্তৃতায় বলেছিলেন, বাজেট আলোচনা হবে অর্থমন্ত্রী, প্রতিমন্ত্রী ও কর্মকতারা থাকবেন না। সেই আলোচনা করে লাভ কি? আমরা কার কাছে বলবো? মাননীয় স্পিকার আপনাকে বলে তো লাভ হবে না।