আজকের দিন তারিখ ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
/////হাইলাইটস/////, জাতীয় অনিয়ম-সহিংসতায় ভোট গ্রহণ শেষ, চলছে গণনা

অনিয়ম-সহিংসতায় ভোট গ্রহণ শেষ, চলছে গণনা


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৪, ২০১৬ , ৪:২৯ অপরাহ্ণ | বিভাগ: /////হাইলাইটস/////,জাতীয়


bograকাগজ অনলাইন প্রতিবেদক: কেন্দ্র দখল, জাল ভোট, বিরোধী প্রার্থীর এজেন্টদের বের করে দেয়াসহ নানা অনিয়ম আর সহিংসতায় ষষ্ঠ ও শেষ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোট গ্রহণ করা হয়েছে।

শনিবার সকাল ৮টা থেকে একটানা বিকাল ৪টা পর্যন্ত এই ভোট গ্রহণ করা হয়। এখন চলছে গণনা।

শনিবার ৬৯৮টির ভোটের মাধ্যমে নবম ইউপির সাধারণ নির্বাচনে ৪ হাজার ৮৫ ইউপির ভোট শেষ হল।

বরাবরের মতো শেষ ধাপেও পাল্টা-পাল্টি কেন্দ্র দখল, জাল ভোট, ব্যালট ছিনতাই, বিরোধী এজেন্টদের বের করে দেয়া, ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এ সব ঘটনায় ফেনীর সোনাগাজীতে মো. নাসির (১৮) ও ময়মনসিংহ গফরগাঁও উপজেলায় শাজাহান (৫২) নামের দু’জন নিহত হয়েছেন। নির্বাচনী সংঘর্ষে আহত হয়েছেন কয়েকশ’ মানুষ।

অনিয়মের অভিযোগ এনে ঢাকার কেরানীগঞ্জ উপজেলার শাক্তা ইউনিয়ন বিএনপির প্রার্থী মিজানুল হকসহ সারা দেশে দলটির অন্তত ১১ জন প্রার্থী নির্বাচন বর্জন করেছেন বলে বিকাল পৌনে ৪টা পর্যন্ত যুগান্তরের প্রতিনিধিরা জানিয়েছেন।

এছাড়া ক্ষমতাসীন আওয়ামী লীগের দু’জন বিদ্রোহী প্রার্থী নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন।

প্রথমবারের মতো দলভিত্তিক স্থানীয় সরকারের এ নির্বাচনে দেড় ডজন দল অংশ নিলেও মূল লড়াই হচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিএনপির মধ্যে।

ফেব্রুয়ারিতে তফসিল ঘোষণার পর নির্বাচনী সহিংসতায় শনিবার পর্যন্ত ১২১ লোকের প্রাণহানি হয়েছে।

উল্লেখ্য, এর আগের পাঁচ ধাপে চেয়ারম্যান পদে নৌকার প্রার্থীরা ২ হাজার ২৬৭ ইউপিতে ও ধানের শীষের প্রার্থীরা ৩১০ ইউপিতে জয়ী হয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হয়ে চেয়ারম্যান হয়েছেন ৬৯৬ জন।

চেয়ারম্যান পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের ২২০ জনের বেশি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এর বাইরে চট্টগ্রামের সাতকানিয়ার সোনাকানিয়া ও রাঙামাটির কাউখালীর ফটিকছড়িতে স্বতন্ত্র দুই চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ইসির হিসাবে প্রথম ধাপে ৭৪ শতাংশ, দ্বিতীয় ধাপে ৭৮ শতাংশ, তৃতীয় ধাপে ৭৬ শতাংশ, চতুর্থ ধাপে ৭৭ শতাংশ ও পঞ্চম ধাপে ৭৬ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে।