আজকের দিন তারিখ ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিনোদন ১২টি চলচ্চিত্রে সরকারি অনুদান

১২টি চলচ্চিত্রে সরকারি অনুদান


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৫, ২০১৬ , ৯:০১ অপরাহ্ণ | বিভাগ: বিনোদন


binodonকাগজ অনলাইন ডেস্ক: ২০১৫-১৬ অর্থবছরে ৭টি পূর্ণদৈর্ঘ্য ও ৫টি স্বল্পদৈর্ঘ্যসহ মোট ১২ চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত ১৩ জুন দুটি প্রজ্ঞাপন জারির মাধ্যমে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

সরকারি অনুদানের জন্য নির্বাচিত ৭টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে- শিশুতোষ ছবি ‘আঁখি ও তার বন্ধুরা’। মুহাম্মদ জাফর ইকবালের উপন্যাস অবলম্বনে এটি পরিচালনা করছেন মোরশেদুল ইসলাম।

কামার আহমাদ সাইমন ও সারা আফরীনের প্রযোজনায় ‘শঙ্খধ্বনি’। এটি পরিচালনা করবেন, কামার আহমাদ সাইমন।

হুমায়ূন আহমেদের ‘দেবী’ উপন্যাস অবলম্বনে স্বনামের ছবিটি প্রযোজনা করবেন জয়া আহসান।

বদরুল আনাম সৌদের গল্প ও পরিচালনায় অনুদান পেয়েছে ‘গহীন বালুচর’। এছাড়াও রয়েছে কমল সরকারের চিত্রনাট্যে স্বপন চৌধুরীর পরিচালনায় ‘বৃদ্ধাশ্রম’। তুষার আবদুল্লাহ ও পান্থ প্রসাদের লেখা ‘সাবিত্রী’। এটি পরিচালনা করবেন পান্থ প্রসাদ।

এদিকে, একমাত্র প্রামাণ্যচিত্র হিসেবে অনুদান পাচ্ছে ‘বধ্যভূমিতে একদিন’। এটির চিত্রনাট্য ও পরিচালনায় থাকছেন কাওসার চৌধুরী।

অন্যদিকে স্বল্পদৈর্ঘ্য ক্যাটাগরিতে এবছর অনুদানের জন্য ৫টি চলচ্চিত্রকে নির্বাচন করা হয়েছে।

এগুলো হলো-রাজীব আহসানের প্রযোজনা ও পরিচালনায় ‘নামহীন গোত্রহীন’; আবু সাঈদ রাব্বীর প্রযোজনা ও পরিচালনায় ব্রাত্যজন; আরিফুজ্জামানের প্রযোজনা ও হাবিবের পরিচালনায় শিশুতোষ চলচ্চিত্র ‘সাইকেল বালক’; দেওয়ান বাদলের প্রযোজনা ও পরিচালনায় ‘জলকন্যা’ এবং মোশারফ হোসেনের প্রযোজনায় ও শাহজাহান শামীমের পরিচালনায় প্রামাণ্যচিত্র ‘রক্তাবলীর কান্না’।

উল্লেখ্য, প্রজ্ঞাপনে বলা হয়েছে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমান বিবেচনায় এ ছবিগুলো নির্বাচন করা হয়েছে।