আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব ১০০ কোটি ডলারের সমরাস্ত্র আমদানি করেছে মিয়ানমার

১০০ কোটি ডলারের সমরাস্ত্র আমদানি করেছে মিয়ানমার


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মে ১৮, ২০২৩ , ৫:০৩ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  অভ্যুত্থানের পর মিয়ানমারের সামরিক জান্তা অন্ততপক্ষে ১০০ কোটি ডলারের অস্ত্র আমদানি করেছে। অধিকাংশ অস্ত্র ও সামরিক সরঞ্জাম রাশিয়া, চীন ও সিঙ্গাপুরের ব্যক্তি ও ব্যবসায়ীদের মাধ্যমে আমদানি হয়েছে। জাতিসংঘের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সুচিকে সরিয়ে ক্ষমতা দখল করেন সেনাপ্রধান মিন অং হ্লাই। এরপর থেকে দেশটিতে গণতন্ত্রপন্থিদের ওপর নিপীড়ন এবং অভ্যন্তরীণ সংঘাত বেড়েই চলছে। প্রায় প্রতিদিনই সেনাবাহিনীর সঙ্গে প্রতিরোধ গ্রুপগুলোর লড়াই হচ্ছে। সেনাবাহিনীর হামলায় দেশটিতে এ পর্যন্ত কয়েক হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এমনকি সেনাবাহিনী পুরো গ্রামকে জ্বালিয়ে দিয়েছে। বুধবার মিয়ানমারে জাতিসংঘের বিশেষ দূত টম অ্যান্ড্রিউস নতুন প্রতিবেদন প্রকাশ করেছেন। তাতে সমরাস্ত্র ও কাঁচামাল হস্তান্তর এবং ‘২৫৪ সরবরাহকারীর’ তালিকা প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের সামরিক বাহিনী কমপক্ষে ১০০ কোটি ডলার মূল্যের অস্ত্র এবং সেনাবাহিনীর দেশীয় অস্ত্র তৈরিতে সহায়তা করার জন্য দ্বৈত পণ্য আমদানি করেছে।’

এতে উল্লেখ করা হয়েছে, রাশিয়ার সরকারি প্রতিষ্ঠানসহ কিছু কোম্পানির কাছ থেকে ৪০ কোটি ৬০ লাখ ডলার এবং চীনের কাছ থেকে ২৬ কোটি ৭০ লাখ ডলারের অস্ত্র ও সরঞ্জাম কেনা হয়েছে। এছাড়া সিঙ্গাপুর থেকে ২৫ কোটি ৪০ লাখ ডলারের সরঞ্জাম আমদানি করা হয়েছে।