আজকের দিন তারিখ ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় হজের টাকা জমার সময় বাড়ল আরও ১ দিন

হজের টাকা জমার সময় বাড়ল আরও ১ দিন


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৬, ২০১৬ , ৯:১০ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


Pre-Hajj-registrationকাগজ অনলাইন প্রতিবেদক: হজযাত্রীদের নিবন্ধনে প্যাকেজের টাকা জমা দেওয়ার সময় আরও এক দিন বাড়ানো হয়েছে। আগামী ৮ জুনও টাকা জমা দেওয়া যাবে।
এর আগে হজের টাকা জমা দেওয়ার সময় গত ৩০ মে শেষ হলেও তা বাড়িয়ে নির্ধারণ ৭ জুন পর্যন্ত করা হয়েছিল।
ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. আনোয়ার হোসাইন সোমবার সন্ধ্যায় সময় বৃদ্ধির তথ্য জানান। তিনি বলেন, ‘হাবের (হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) নেতারা জানিয়েছেন, অনেকে এখনো প্যাকেজের টাকা জমা দিতে পারেননি। এ ছাড়া আগের বৃদ্ধি করা সময়ের মধ্যে দুদিন সপ্তাহিক ছুটি ছিল। তাই তারা মন্ত্রীর কাছে সময় বৃদ্ধির আবেদন করেছেন। তাই বিশেষ বিবেচনায় হজযাত্রী নিবন্ধনে টাকা জমা দেওয়ার সময় আরও এক দিন বৃদ্ধি করা হয়েছে।’
নতুন পদ্ধতিতে এবার প্রাক-নিবন্ধনের পর গত ১৭ মে থেকে শুরু হয় হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম। প্রাক-নিবন্ধনের ফি বাদ দিয়ে হজ প্যাকেজের বাকি টাকা পরিশোধ করে নিবন্ধন কার্যক্রম চলছে এখন।
অনুমোদিত ২৩টি ব্যাংকের মাধ্যমে টাকা পরিশোধের বিষয়টি নিশ্চিত হওয়ার পরই হজযাত্রীদের পিলগ্রিম আইডি দেওয়া হচ্ছে। পিলগ্রিম আইডি পেলেই হজে যাওয়া নিশ্চিত হবে।
সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশে থেকে এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ পালন করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার বাকি ৯১ হাজার ৭৫৮ জন (গাইড ও অন্যা্ন্যসহ ৩৫৫৮ জন সংরক্ষিত, সাধারণ হজযাত্রী ৮৮,২০০ জন) বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজে যেতে পারবেন।
বেসরকারি ব্যবস্থাপনায় ২০১৬ সালের হজযাত্রীদের কোটা পূর্ণ হওয়ায় প্রাক-নিবন্ধন কার্যক্রম গত ২৮ মার্চ শেষ হয়।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ সেপ্টেম্বর (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।
গত ১১ জানুয়ারি হজ প্যাকেজ অনুমোদন দেয় মন্ত্রিসভা। প্যাকেজ-১ এ সরকারি হজযাত্রীদের জন্য খরচ নির্ধারণ করা হয় তিন লাখ ৬০ হাজার ২৮ টাকা। প্যাকেজ-২ এর খরচ নির্ধারণ করা হয় তিন লাখ ৪ হাজার ৯০৩ টাকা। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, বেসরকারি হজযাত্রীদের ক্ষেত্রে এজেন্সিগুলো প্যাকেজ-২ এর চেয়ে কম টাকা নিতে পারবে না।
সরকারি হজযাত্রীরা ৩০ হাজার টাকা ও বেসরকারি হজযাত্রীরা ৩০ হাজার ৭৫২ টাকা দিয়ে প্রাক-নিবন্ধন সম্পন্ন করেন।