আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিজ্ঞান ও প্রযুক্তি সোলার প্যানেলের বিদ্যুৎ বিক্রি করবে অ্যাপল

সোলার প্যানেলের বিদ্যুৎ বিক্রি করবে অ্যাপল


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৩, ২০১৬ , ২:৪২ অপরাহ্ণ | বিভাগ: বিজ্ঞান ও প্রযুক্তি


কাগজ অনলাইন ডেস্ক: পুনঃনবায়নযোগ্য জ্বালানির ভক্ত মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। এবার এ প্রতিষ্ঠানটি Apক্যালিফোর্নিয়ার কিউপারটিনোর প্রধান কার্যালয়ের ছাদে বসানো সোলার প্যানেল থেকে উৎপাদিত বিদ্যুতের অতিরিক্ত অংশ বিক্রির পরিকল্পনা নিয়েছে।

জানা যায়, নতুন ক্যাম্পাসে থাকা হাইড্রোজেন ফুয়েল সেল থেকে উৎপাদিত বিদ্যুৎ সরবরাহে পুনঃনবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগও করেছে আইফোন নির্মাতা কোম্পানিটি। ক্যালিফোর্নিয়ার সোলার ফার্মে বিনিয়োগ করা হয়েছে ৮৫ কোটি ডলার।

প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক বলছেন, সিলিকন ভ্যালির নতুন ক্যাম্পাসসহ ক্যালিফোর্নিয়ার সব কার্যালয়, রিটেইল স্টোর ও তথ্য ভাণ্ডারে পর্যাপ্ত পুনঃনবায়নযোগ্য জ্বালানি সরবরাহ নিশ্চিত করতেই এ বিনিয়োগ।

৯ টু ৫ ম্যাক ও ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, নতুন ‘অ্যাপল ক্যাম্পাস ২’-এর ছাদে বসানো সোলার প্যানেল থেকে উৎপাদিত বিদ্যুতের অতিরিক্ত অংশ বিক্রির পরিকল্পনা রয়েছে অ্যাপলের। আগামী বছর ক্যাম্পাস ২-এ কার্যালয় স্থানান্তরের ইচ্ছা রয়েছে কোম্পানির।

যুক্তরাষ্ট্রের ফেডারেল এনার্জি রেগুলেটরি কমিশনের কাছে এরই মধ্যে বিদ্যুৎ বিক্রির অনুমোদন চেয়ে আবেদন করেছে অ্যাপল। অনুমতি পেলে ক্যাম্পাস ২-এর সোলার প্যানেল, হাইড্রোজেন ফুয়েল সেলসহ অরিগন, উত্তর ক্যারোলিনা, ক্যালিফোর্নিয়া, নেভাদা ও অ্যারিজোনার কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ বিক্রির ছাড়পত্র পাবে কোম্পানি।