আজকের দিন তারিখ ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল সেহরিতে স্বাস্থ্য ভালো রাখবে যেসব খাবার

সেহরিতে স্বাস্থ্য ভালো রাখবে যেসব খাবার


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: এপ্রিল ১৮, ২০২১ , ১:২৮ অপরাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


দিনের শেষে প্রতিবেদক : সারাবিশ্বের ইসলাম ধর্মাবলম্বীরা পালন করছে রোজা। এবারে রোজা অনেক বেশি গরম। তাই শরীরকে ভালো রাখতে কিছু জিনিস মেনে চলতে হবে। সেহরিতে কিছু সাধারণ জিনিস অনুসরণ করলে রমজানে নিজেকে সুস্থ রাখা সম্ভব।
১. দুই থেকে তিন লিটার পানি পান করা : শরীরকে হাইড্রেটেড রাখতে পানির বিকল্প নেই। সেহরির সময় অবশ্যই পর্যাপ্ত পানি পান করতে হবে। ২ থেকে ৩ লিটার পানি পান করলে সারা দিন শরীর হাইড্রেটেড থাকে। বিশেষ করে গরমের এ দিনগুলোতে এটা অনেক বেশি কার্যকর।তাই বলে একবারে সেহরিতে এত পানি খাওয়া যাবে না। ইফতার করার পর থেকে ধীরে ধীরে পানি পান করতে থাকতে হবে।
২. স্বাস্থ্যকর ও হালকা খাবার খাওয়া : সেহরির খাবারটি অবশ্যই স্বাস্থ্যকর ও হালকা হতে হবে। যদি ভেবে থাকেন অনেক বেশি খেলে আপনার সারাদিনে ক্ষুধা লাগবে না তাহলে এটা ভুল ধারনা। ক্ষুধা না লাগার জন্য ফাইবার যুক্ত খাবার খেতে হবে বেশি বেশি।
৩. খাবারের তালিকায় থাকবে খেজুর : রমজানে মাসে খেজুরের চাহিদা খুব বেড়ে যায়। ইফতারে খেজুর রাখা যেনো একটা ঐতিহ্য হয়ে দাঁড়িয়েছে।
খেজুরে প্রচুর পরিমাণে কপার, সেলেনিয়াম, এবং ম্যাগনেসিয়াম রয়েছে। শরীরকে মুহূর্তেই চাঙা করে এ ফল। তাই সেহরিতে অবশ্যই ৩ থেকে ৪টা খেজুর খেতে হবে।
৪. নিয়মিত ঘুমোতে হবে : শরীরের সুস্থতা অনেকটাই নির্ভর করে নিয়মিত ঘুমানোর উপরে। পর্যাপ্ত ঘুম না হলে শরীর খারাপ হতে থাকে। রাতে দ্রুত ঘুমিয়ে সকালে উঠলে শরীর ও মন সতেজ থাকে। এছাড়াও রমজানে সেহরির জন্য মধ্য রাতে উঠতে হলেও রাতে একটু আগেই ঘুমিয়ে পরা ভালো। ভালো ঘুম না হলে খাবার হজমে সমস্যা হয়। যা শরীরকে অনেক বেশি কষ্ট দেয়। তাই নিয়ম মেনে পর্যাপ্ত ঘুমাতে হবে।
৫. অবশ্যই দই খাবেন : সেহরির পর দই খাওয়া শরীরের জন্য অত্যন্ত উপকারি। এটি এসিডিটি, এমনকি পানিশূণ্যতা রোধেও অনেক বেশি ভূমিকা রাখে।