আজকের দিন তারিখ ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব সিংহাসনে বসার এক মাস পর জুলু রানির মৃত্যু

সিংহাসনে বসার এক মাস পর জুলু রানির মৃত্যু


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: এপ্রিল ৩০, ২০২১ , ২:২৫ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : দক্ষিণ আফ্রিকার জুলু রাজপরিবার এক ঘোষণায় রানি শিয়িওয়ে মন্টফোমবি দামিনি জুলুর মৃত্যুর খবর দেওয়া হয়েছে। স্বামী ‍গুডউইল জোয়েলিথিনির মৃত্যুর পর গতমাসেই মন্টফোমবি দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় নৃতাত্ত্বিক গোষ্ঠীটির অন্তবর্তীকালীন শাসক হয়েছিলেন। ওই দায়িত্ব নেওয়ার পাঁচ সপ্তাহ পার হওয়ার আগেই ৬৫ বছর বয়সী এ নারীর মৃত্যুর খবর পাওয়া গেল। বিবিসি এমন খবর দিয়েছে। জুলু রানির প্রধানমন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন, মন্টফোমবির মৃত্যু রাজপরিবারকে স্তব্ধ করে দিয়েছে, তারা পুরোপুরি শোকাচ্ছন্ন।
এক কোটি ১০ লাখ জনগোষ্ঠীর জুলু জাতির পরবর্তী শাসকের নাম এখনও ঘোষণা করা হয়নি। জুলু প্রধানমন্ত্রী প্রিন্স মানগোসোথু বুথেলেজি বলেন, গভীর শোক ও যন্ত্রণা নিয়ে রাজপরিবার রানি শিয়িওয়ে মন্টফোমবি দামিনি জুলুর অপ্রত্যাশিত মৃত্যুর কথা ঘোষণা করছে। রানির মৃত্যু হলেও নেতৃত্বের শূন্যতা নেই বলে জুলুদের আশ্বস্তও করেছেন তিনি।
সপ্তাহখানেক আগে অসুস্থ রানি মন্টফোমবিকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে তার অসুস্থতার ধরন ও রোগের নাম প্রকাশ করা হয়নি। স্বামীর মৃত্যুর পর চলতি বছরের ২৪ মার্চ জুলুদের নেতা হিসেবে মন্টফোমবির নাম ঘোষণা করা হয়েছিল।