আজকের দিন তারিখ ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য সাড়ে ৭ হাজার কোটি টাকা কাটা হচ্ছে এডিপির

সাড়ে ৭ হাজার কোটি টাকা কাটা হচ্ছে এডিপির


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ২৮, ২০২১ , ১১:৪৬ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে ডেস্ক :  করোনার ধাক্কায় প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকা কেটে নেয়া হচ্ছে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) থেকে। আর মূল এডিপি থেকে যে অর্থ কাটছাঁটের প্রস্তাব করা হয়েছে, তার পুরোটাই বৈদেশিক সহায়তার। আগামী কয়েকদিনের মধ্যেই তা চূড়ান্ত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিতব্য এনইসি সভায় এডিপি সংশোধনের এই প্রস্তাব অনুমোদনের জন্য তোলা হবে বলে পরিকল্পনা কমিশনের এডিপি সংশোধনের জন্য সমন্বয় কার্যক্রম বিভাগের প্রধান মো. খন্দকার আহসান হোসেন জানিয়েছেন। চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দ ৩ দশমিক ৬৫ শতাংশ কমিয়ে এক লাখ ৯৭ হাজার ৬৪৩ কোটি টাকায় নামিয়ে আনার পরিকল্পনা হয়েছে।

চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার এডিপি অনুমোদন করা হয়েছিল। সেখান থেকে ৭ হাজার ৫০২ কোটি টাকা বরাদ্দ কমানোর প্রস্তাব করা হচ্ছে। সংশোধিত এডিপির যে আকার এবার প্রস্তাব করা হচ্ছে, তা গত অর্থবছরের সংশোধিত এডিপির তুলনায় ৪ হাজার ৭২২ কোটি টাকা বা ২ দশমিক ৩৯ শতাংশ বেশি। গত ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত এডিপি আকার ছিল ১ লাখ ৯২ হাজার ৯২১ কোটি টাকা। গেল সপ্তাহে পরিকল্পনা কমিশনের বর্ধিত সভায় এডিপি সংশোধনের এই প্রস্তাব চূড়ান্ত করা হয়। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনা মন্ত্রী ও জাতীয় অর্থনৈতিক পরিষদের ভাইস চেয়ারম্যান এম এ মান্নানের সভাপতিত্বে এ বৈঠক হয়।

মো. খন্দকার আহসান হোসেন বলেন, এডিপি বাস্তবায়নকারী সকল মন্ত্রণালয় ও বিভাগগুলোর অর্থ বরাদ্দ চাহিদার ভিত্তিতে এডিপি সংশোধনের এই প্রস্তাব পরিকল্পনা কমিশেনের বর্ধিত সভায় উপস্থাপন করে চূড়ান্ত করা হয়েছে। মূল এডিপি থেকে যে অর্থ কাটছাঁটের প্রস্তাব করা হয়েছে-তার পুরোটাই বৈদেশিক সহায়তা থেকে কাটা হবে জানিয়ে তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাগুলোর চাহিদার ভিত্তিতে এই সংশোধন করা হচ্ছে। সংস্থাগুলো বৈদেশিক সহায়তার বরাদ্দ থেকে ৭ হাজার ৫০২ কোটি টাকা ফেরত দিয়েছে, তাই ওই অর্থ কেটে চলতি অর্থবছরের এডিপি সংশোধন করা হচ্ছে।

সংশোধিত এডিপির যে প্রস্তাব চূড়ান্ত করা হয়েছে, তাতে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা এবং প্রকল্প সহায়তা হিসেবে বিদেশি ঋণ ও অনুদান থেকে ৬৩ হাজার কোটি টাকার যোগান দেওয়া হবে বলে জানা গেছে। পরিকল্পনা কমিশনের বর্ধিত সভার প্রস্তাব অনুযায়ী সংশোধনের জন্য যে প্রস্তাব করা হচ্ছে, তাতে ৪৯ হাজার ২১২ কোটি টাকার বরাদ্দ রয়েছে পরিবহন খাতে। মূল এডিপিতেও এ খাতে সর্বোচ্চ ৫২ হাজার ১৮৩ কোটি টাকা বরাদ্দ ছিল। ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ণ খাত ২৬ হাজার ৪৯১ কোটি টাকা পাচ্ছে। মূল এডিপিতে তা ২৫ হাজার ৭৯৫ কোটি টাকা ছিল। ২৪ হাজার ৫৭০ কোটি টাকার বরাদ্দ প্রস্তাব করা হয়েছে শিক্ষা ও ধর্ম খাতের জন্য। মূল এডিপিতে এ খাতে বরাদ্দ ছিল ২৩ হাজার ৩৯০ কোটি টাকা।

বিদ্যুৎ খাতের জন্য রাখা হচ্ছে ২১ হাজার ৯০০ কোটি টাকা। মূল এডিপিতে তা ২৪ হাজার ৮০৪ কোটি টাকা ছিল। পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান খাতে ১৮ হাজার ২৮৯ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে সংশোধিত এডিপিতে, যেখানে মূল এডিপির বরাদ্দ ছিল ১৫ হাজার ৫৫৫ কোটি টাকা।