আজকের দিন তারিখ ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব সাহিত্যে নোবেল পেলেন অ্যানি এরনাক্স

সাহিত্যে নোবেল পেলেন অ্যানি এরনাক্স


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ৬, ২০২২ , ৫:৩৮ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার ফরাসি লেখক অ্যানি এরনাক্স। বৃহস্পতিবার সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিস অ্যাকাডেমি সাহিত্যে ১১৯তম নোবেল বিজয়ী হিসেবে অ্যানি আর্নাক্স-এর নাম ঘোষণা করে।

রয়্যাল সুইডিস অ্যাকাডেমি জানিয়েছে, লেখার মাধ্যমে ধারাবাহিকভাবে এবং বিভিন্ন কোণ থেকে, লিঙ্গ, ভাষা এবং শ্রেণী সম্পর্কিত শক্তিশালী বৈষম্য তুলে ধরার জন্য ২০২২ সালের অ্যানি এরনাক্সকে সাহিত্যে নোবেল দেয়া হয়েছে। সাহসীকতা এবং স্বচ্ছতা ও তীক্ষ্ণতার সাহায্যে তিনি ব্যক্তিগত স্মৃতির শিকড়, বিচ্ছিন্নতা এবং সম্মিলিত সংযম উন্মোচন করেছেন বলে জানায় নোবেল কমিটি। বরাবরের মতো এবারও পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন তিনি।

এর আগে, বুধবার ক্লিক কেমিস্ট্রি এবং বায়োর্থোগোনাল কেমিস্ট্রির উন্নয়নের জন্য চলতি বছর রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। এই বছরের রসায়নে এই তিন নোবেলবিজয়ী হলেন, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্যারোলিন আর. বার্তোজি, ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মর্টেন মেলডাল এবং মার্কিন গবেষক কে. ব্যারি শার্পলেস। কে. ব্যারি শার্পলেস এর আগে ২০০১ সালে রসায়নে নোবেল পেয়েছেন।

অন্যদিকে মঙ্গলবার কোয়ান্টাম টেকনোলজিতে অবদানের জন্য পদার্থবিজ্ঞানে চলতি বছর নোবেল পুরস্কার পেয়েছেন। এই বছরের পদার্থবিজ্ঞানে এই তিন নোবেলবিজয়ী হলেন, ফরাসি পদার্থবিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থবিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার।

এছাড়াও সোমবার বিলুপ্ত হোমিনিনের জিন ও মানব বিবর্তনের যুগান্তকরী এক গবেষণার জন্য চলতি বছরের চিকিৎসাবিজ্ঞানের এই পুরস্কার পেয়েছেন সুইডিশ জিনতাত্ত্বিক বিজ্ঞানী সোয়ান্তে প্যাবোর নাম ঘোষণা করা হয়েছে।

নোবেল ফাউন্ডেশন জানিয়েছে, ২০২২ সালের বিজয়ীদের ১০ ডিসেম্বর নোবেল পুরস্কারের মূল্য ১ কোটি সুইডিশ ক্রোনারের (প্রায় ৯ লাখ ডলার) পাশাপাশি বিজয়ীদের হাতে একটি সনদ ও স্বর্ণপদক তুলে দেওয়া হবে।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সুইডেনের রাজধানী স্টকহোমে ছোট আকারের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। সেই অনুষ্ঠানে আয়োজক কমিটির বাইরে অন্য কোনো অতিথি উপস্থিত ছিলেন না। তাই গত দুই বছরের বিজয়ীদেরও ডিসেম্বরের নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানাবে।