আজকের দিন তারিখ ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য শেয়ারবাজার থেকে তালিকাচ্যুত হচ্ছে ২৯ কোম্পানি

শেয়ারবাজার থেকে তালিকাচ্যুত হচ্ছে ২৯ কোম্পানি


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৮, ২০২১ , ৪:১৫ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত দীর্ঘদিন ওটিসি মার্কেটে থাকা ২৯ কোম্পানি তালিকাচ্যুত বা অবসায়ন হচ্ছে। কোম্পানিগুলোকে শেয়ারবাজার থেকে আইন অনুযায়ী অবসায়ন করা হবে। ওটিসিতে থাকা বাকি কোম্পানিগুলোর মধ্যে ২৩টি কোম্পানি যাচ্ছে স্মল ক্যাপে। এর মধ্যে ৭টি কোম্পানি অপারেশনে রয়েছে। বাকি ১৬টি কোম্পানি অপারেশনের নেই। এছাড়াও ওটিসির ১৮টি কোম্পানি নিয়ে গঠন করা হচ্ছে অল্টারনেটিভ প্লাটফর্ম। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।
এবিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম দিনের শেষে প্রতিনিধকে বলেন, শেয়ারবাজার থেকে ২৯টি কোম্পানিকে বাতিল করা হচ্ছে। বাতিল করার নিয়ম মেনেই তাদেরকে বাতিল হতে হবে। বাকি কোম্পানি গুলোর মধ্যে ২৩টি কোম্পানি স্ম,ল ক্যাপে লেনদেন করবে। আর ১৮টি কোম্পানির জন্য অর্টারনেটিভ ট্রেডিং প্লাট ফর্ম করা হবে। তিনি বলেন, স্মল ক্যাপ এবং অল্টারনেটিভ ট্রেডিংয়ের জন্য কোম্পানি গুলোকে আগামী এক মাসের মধ্যে সব কিছু কমপ্লিট করবে। তারপর কোম্পানি গুলোর লেনদেন শুরু হবে।
শেয়ারবাজার থেকে অবসায়ন হচ্ছে ২৯ কোম্পানি : আরবি টেক্সটাইল, আজাদী পিন্টার্স, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ ডাইং অ্যান্ড ফিনিশিং ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ লাগিজ ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ জিপার ইন্ডাস্ট্রিজ, চাই টেক্স লিমিটেড, ঈগল স্টার টেক্সটাইল, জার্মান বাংলা জে ভি ফুড, গাল্ফ ফুড, হিল প্লান্টেশন, যশর সিমেন্ট কোম্পানি, এম হোসাইন গার্মেন্টস ওয়াশিং অ্যান্ড ডাইং, মাক এন্টার প্রাইস, মাক পেপার ইন্ডাস্ট্রিজ,ফনিক্স লেদার কমপ্লেক্স, দি ইন্জিনিয়ার্স, টিউলিপ ডেইরি অ্যান্ড ফুড প্রডাক্ট, পদ্মা প্রিন্টার্স, বাংলাদেশ প্লান্টেশন, খাজা মুজাইক টাইলস, ন্যাশনাল অক্সিজেন, পেরাগন লেদার,জিইএম নিটওয়্যার ফেব্রিক্স, জিএমজি ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন, জে এইচ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, মেসঘনা ভেজিটেবল ওয়েল ইন্ডাস্ট্রিজ,মার্ক বাংলাদেশ শীপ অ্যান্ড ইন্জিনিয়ারিং এবং রুপন অয়েল অ্যান্ড ফিডস লিমিটেড।
উৎপাদনে থাকা ৭ কোম্পানি: এপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিশিং মিলস, বাংলাদেশ হোটেলস লিমিটেড, বেঙ্গল বিস্কুট, গাচি হাটা ফার্ম, হিমার্দ্রি লিমিটেড, ওয়ান্ডারল্যান্ড টয়েস এবং ইউসুফ প্লোর মিলস লিমিটেড।
অনুৎপাদনে থেকে এসএমইতে ১৬ কোম্পানি : আল আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, আলফা ট্যোবাকো ম্যানুফ্যাকচারিং, আমান সী ফুড, আশরাফ টেক্সটাইল, বাংলাদেশ ইলিক্ট্রিসিটি মিটার, বাংলাদেশ লিপ ট্যোবাকো,বেঙ্গল ফাইন কেমিক্যাল, বায়োনিক সী ফুড, ঢাকা ফিসাররিজ, এক্সেলসিওর সু, লেক্সো, মেঘনা স্রিম্প কালচার, রেসপিট ডাটা ম্যানেজনেজম্যান্ট, রাঙ্গামাটি ফুড, থ্যারাপিউটিক বাংলাদেশ এবং জাগো কর্পোরেশন লিমিটেড।
এটিবিতে যাবে ১৮ কোম্পানি : বাংলা প্রসেস ইন্ডাস্ট্রিজ, ডেন্ডি ডাইং, ডাইনামিক টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ, মেটালেক্স কর্পোরেশন, মিতা টেক্সনটাইল, মডার্ণ সিমেন্ট, মডার্ণ ইন্ডাস্ট্রিজ, মুনা ফিড প্রোডাক্ট, পারফিউম কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, পেট্রো সিনথেটিক প্রোডাক্ট, ফার্মাকো ইন্টারন্যাশনাল, কাসেম সিল্ক মিলস, কাসেম টেক্সটাইল মিলস, রাসপিট ইন্ডাস্ট্রিজ বাংলাদেশ, রোজ হ্যাভেন বল পেন, সালেহ কার্পেট মিলস, শ্রীপুর টেক্সটাইল মিলস এবং ইউনাইটেড এয়ার বাংলাদেশ লিমিটেড।