আজকের দিন তারিখ ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য শেয়ারবাজারে লেনদেন ৪২ শতাংশের বেশি বেড়েছে

শেয়ারবাজারে লেনদেন ৪২ শতাংশের বেশি বেড়েছে


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ৫:৩৯ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : বাংলাদেশের শেয়ারবাজারে গত সপ্তাহে লেনদেন বাড়লেও অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। তবে, ওই সপ্তাহে আগের চেয়ে লেনদেন বেড়েছে ৪২ শতাংশের বেশি। শনিবার (২৪ সেপ্টেম্বর) সাপ্তাহিক পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে ১০ হাজার ১১০ কোটি ৩৯ লাখ ৮ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭ হাজার ৮২ কোটি ৯২ লাখ ৯৯ হাজার টাকার শেয়ার ও ইউনিট। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৩ হাজার ২৭ কোটি ৪৬ লাখ ৯ হাজার টাকা বা ৪২.৭৪ শতাংশ।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৬৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়া সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৩৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৬৫ পয়েন্টে অবস্থান করছে।

গত সপ্তাহে ডিএসইতে ৩৮৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত আছে ১৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

সপ্তাহের ব্যবধানে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৩৪৪ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১২৩ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৫৯৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে ১৩ হাজার ৫০৫ পয়েন্টে অবস্থান করছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ৯২টির দর বেড়েছে, ১১৬টির কমেছে এবং ১২৯টির শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত আছে।