আজকের দিন তারিখ ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব রাশিয়াকে কঠোর সতর্কতা বাইডেনের

রাশিয়াকে কঠোর সতর্কতা বাইডেনের


পোস্ট করেছেন: delwer master | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২৪, ২০২২ , ১১:১১ পূর্বাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : ইউক্রেনের তিনটি অঞ্চল- খেরসন, লুহানস্ক এবং দনেৎস্ক গণভোটের ঘোষণা দিয়েছে। যদি এই ‘লজ্জার গণভোট’ দিয়ে ইউক্রেনের এসব অঞ্চল দখলের চেষ্টা করে রাশিয়া তবে তাদেরকে ‘দ্রুততার সঙ্গে এবং ভয়াবহ’ পরিণতি ভোগ করতে হবে। দিতে হবে চরম মূল্য। রাশিয়াকে সতর্ক করে এ ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার তিনি এক বিবৃতিতে বলেছেন, (ওই তিনটি অঞ্চলে) রাশিয়ার দেয়া গণভোট লজ্জার। এটা হলো আন্তর্জাতিক আইনকে লঙ্ঘন করে শক্তি প্রয়োগ করে ইউক্রেনের জায়গা দখলের একটি মিথ্যে প্রচেষ্টা। বাইডেন বলেন, মিত্র এবং আমাদের অংশীদারদের সঙ্গে দ্রুততার সঙ্গে আরও ভয়াবহ অর্থনৈতিক অবরোধ আরোপ করবো আমরা। এতে রাশিয়ার অর্থনীতিকে মারাত্মক মূল্য দিতে হবে। ইউক্রেনের বাইরে ইউক্রেনের কোনো অংশকে যুক্তরাষ্ট্র কখনোই স্বীকৃতি দেবে না।

ওদিকে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যারিন জ্যাঁ-পিয়েরে সাংবাদিকদের বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে আরও অর্থনৈতিক শাস্তির পথে অগ্রসর হতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। মিত্রদের সঙ্গে তারা ‘লকস্টেপ’ শুরু করবে।

তবে হ্যাঁ, রাশিয়া যদি ইউক্রেনের ভূখণ্ড দখলের চেষ্টা করে তাহলেই এ ঘটনা ঘটবে।
ওদিকে ক্রেমলিনের মদতে ইউক্রেনের ওই তিনটি অঞ্চলে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়া ইস্যুতে গণভোটের আয়োজন চলছে। এর নিন্দা জানিয়েছে কিয়েভ এবং পশ্চিমারা। তারা এটাকে জালিয়াতির নির্বাচন বলে অভিহিত করেছে। বলেছে, আগে থেকেই এ নির্বাচনের ফল কি হবে তা সাজিয়ে রেখেছে মস্কো। লুহানস্ক, খেরসন, রাশিয়া দখলীকৃত জাপোরিজিয়ার অংশবিশেষ এবং দনেৎস্ক অঞ্চলকে মস্কো তার দখলে নেয়ার চেষ্টা করছে গণভোটের নাম করে। রাশিয়া এই গণভোটের ব্যবস্থা করেছে এবং তা হওয়ার কথা রয়েছে মঙ্গলবার।
এর আগে ২০১৪ সালে ইউক্রেনের ক্রাইমিয়া অঞ্চল দখল করে রাশিয়া। সেখানেও ওই কথিত গণভোট আয়োজন করা হয়। কিন্তু ক্রাইমিয়াকে রাশিয়ার অংশ হিসেবে স্বীকৃতি দেয়নি পশ্চিমারা।