আজকের দিন তারিখ ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব, সারাবিশ্ব লীড রসগোল্লা নিয়ে পশ্চিমবঙ্গ-উড়িষ্যার ‘যুদ্ধ’

রসগোল্লা নিয়ে পশ্চিমবঙ্গ-উড়িষ্যার ‘যুদ্ধ’


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৬, ২০১৬ , ৩:০৭ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব,সারাবিশ্ব লীড


imaঅনলাইন আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গ এবং উড়িষ্যার মধ্যে রসগোল্লার মেধা সত্ত্ব নিয়ে তীব্র ‘যুদ্ধ’ চলছে। উভয় রাজ্য রসগোল্লা তারাই প্রথম বানিয়েছে বলে দাবি করছে।

পশ্চিমবঙ্গ দাবি করছে ১৮৬৮ সালে প্রথম রসগোল্লা তৈরি করেছিলেন নবীন চন্দ্র দাশ। এ দাবির পরিপ্রেক্ষিতে গত এক বছর ধরে রসগোল্লার ওপর পশ্চিমবঙ্গের মেধা সত্ত্বের জন্য কাজ করছে মমতা বন্দোপধ্যায়ের সরকার।

কিন্তু উড়িষ্যার বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগ এ বক্তব্য নাকচ করার জন্য রাজ্যের সাহিত্য থেকে বক্তব্য তুলে ধরছে।

রাজ্য এবং কেন্দ্র সাহিত্য একাডেমির পুরষ্কার বিজয়ী উড়িষ্যার লেখক অসিত মোহান্তি বলেন, রসগোল্লা উড়িষ্যায় প্রথম তৈরি হয়েছে তার ভুরি ভুরি উদাহরণ রাজ্যের প্রাচীন সাহিত্যে রয়েছে।

তিনি জানান, ছানা থেকে রসগোল্লার তৈরি বিবরণ দিয়েছেন বলরাম দাস (১৪৭২-১৫৫০), ব্রজনাথ বাদাজেনা (১৭৩০-১৮০০) এবং অভিমন্যু সামন্তসিংগার (১৭০০-১৮০৬)।

তিনি বলেন, সব মিলিয়ে নবীন চন্দ্র দাশকে রসগোল্লার ‘কলম্বাস’ বলা যায়, তিনি এর খোঁজ পেয়েছেন উড়িষ্যা থেকে।

এ ছাড়া ১৮৪৩ সালে মিশনারি রেভারেন্ড অ্যামস সাট্টন ‘রসকোরা’ নামের একটি শিরায় ডোবানো মিষ্টির বর্ণনা দিয়েছে। ইংরেজি-উড়িষ্যা অভিধানে এ বর্ণনা দেওয়া হয়েছ। আসলে ‘রসগোল্লার’ কথাই হয়ত বলেছেন তিনি।

পণ্ডিত সূর্যনারায়ণ দাশের সাহিত্য একাডেমি পুরষ্কার প্রাপ্ত ‘উড়িষ্যা সাহিত্যের ইতিহাসে’ও রসগোল্লার বর্ণনা দেওয়া হয়েছে। এতে ‘দান্ডি রামায়ণের’ কথা তুলে ধরা হয়েছে এবং রসগোল্লাসহ উড়িষ্যার অনেক খাদ্যের বর্ণনা রয়েছে এতে। উড়িষ্যার প্রাচীন অভিধান ‘পূর্ণচন্দ্র ভাষাকোষে’ ছানার তৈরি শিরায় ডোবানো মিষ্টির বর্ণনা রয়েছে।