আজকের দিন তারিখ ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্পোর্টস, স্পোর্টস লীড ম্যাকগ্রার বিশ্বরেকর্ড ভাঙবে অ্যান্ডারসন

ম্যাকগ্রার বিশ্বরেকর্ড ভাঙবে অ্যান্ডারসন


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ৩:০১ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস,স্পোর্টস লীড


James-Andঅনলাইন স্পোর্টস ডেস্ক: টেস্ট অঙ্গনে ফাস্ট বোলার হিসেবে ৫৬৩ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়ে সবার ওপরে রয়েছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রা। তবে অচিরেই তার এই রেকর্ড ভেঙে দিতে পারেন ইংল্যান্ডের ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসন। এমনটি মনে করেন ম্যাকগ্রা নিজেই।

২০১৫ সালের এপ্রিলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্ডারসন টপকে যান নিজ দেশের কিংবদন্তি ইয়ান বোথামের ৩৮৩ উইকেটকে। সেবার তিনি ইংলিশদের হয়ে সর্বোচ্চ উইকেটের মালিকও হন। পরবর্তীতে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ডানহাতি এ বোলার ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন।

এদিকে চলমান শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে চার ইনিংসের তিনটিতেই পাঁচ উইকেট করে পাওয়া অ্যান্ডারসন ৪৫১ উইকেটের ল্যান্ডমার্ক স্পর্শ করেছেন।

১১৫ টেস্ট খেলা ৩৩ বছর বয়সী এ তারকা ক্যারিয়ারে ৫০০ উইকেট পাওয়ার কথা জানিয়েছেন। ফাস্ট বোলার হিসেবে এখন পর্যন্ত ম্যাকগ্রা ও ক্যারিবীয় কিংবদন্তি কোর্টনি ওয়ালশই ৫০০ উইকেট পেয়েছেন। আর ২০১৯ সালের অ্যাশেজ পর্যন্ত ফিটনেস ঠিক রাখতে পারলে এই মাইলফলকও ছুঁতে পারেন অ্যান্ডারসন।

এদিকে অ্যাশেজে অজিদের পক্ষে ম্যাকগ্রা কথা বললেও ইংলিশ পেসার প্রসঙ্গে জানান, ‘সে (অ্যান্ডারসন) খুব দ্রুত এটি করতে পারে। আর আমাকেও পেছনে ফেলার সম্ভাবনা রয়েছে তার। তার প্রতি শুভকামনা রইল। কোনো সন্দেহ নেই তার মাঝে দারুণ কিছু গুন রয়েছে। তার বলের গতি ও সুইং অসাধারণ।’

সম্প্রতি প্রথমবারের মতো আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করেন অ্যান্ডারসন। ২০১০ সাল থেকে তিনি ২৯৫টি উইকেট নিয়েছেন। যেটি গত ছয় বছরের মধ্যে যে কোনো বোলারের সেরা পারফরমেন্স।

টেস্টে ৮০০ উইকেট নিয়ে সবার শীর্ষে রয়েছেন লঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন। পরের চারটি অবস্থানে রয়েছেন যথাক্রমে শেন ওয়ার্ন (৭০৮), অনিল কুম্বলে (৬১৯), ম্যাকগ্রা (৫৬৩) ও ওয়ালশ (৫১৯)। তালিকায় বর্তমানে ছয় নম্বরে রয়েছেন অ্যান্ডারসন।