আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিনোদন মারা গেলেন অস্কারজয়ী অভিনেত্রী লুইস ফ্লেচার

মারা গেলেন অস্কারজয়ী অভিনেত্রী লুইস ফ্লেচার


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২৬, ২০২২ , ২:৫২ অপরাহ্ণ | বিভাগ: বিনোদন


দিনের শেষে ডেস্ক :  ঘুমের মধ্যে মারা গেলেন অস্কারজয়ী অভিনেত্রী লুইস ফ্লেচার। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৮ বছর। ফ্রান্সের মন্টডুরাসের নিজ বাসভবনে তিনি পরলোকগমন করেন। শুক্রবার বিষয়টি নিশ্চিত করে তার মুখপাত্র ডেভিড শল জানান, ফ্রান্সের মন্টডুরাসের নিজ বাসভবনে ঘুমের মধ্যে মারা গেছেন লুইস ফ্লেচার। এ সময় পরিবারের সদস্যরা তার পাশে ছিলেন।

১৯৫৮ সালে ইয়ান্সি ডেরিঙ্গার টেলিভিশন ধারাবাহিক দিয়ে অভিনয়ে নাম লেখান লুইস ফ্লেচার। পরের বছর ‘ওয়াগন ট্রেন’ টিভি ধারাবাহিকে অতিথি চরিত্রে অভিনয় করেন। ১৯৬৩ সালে ‘আ গ্যাদারিং অব ঈগলস’ দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় তার।

এরপর সন্তানদের জন্য অভিনয়ে দীর্ঘ বিরতি নেন লুইস ফ্লেচার। প্রায় এক দশক পর ১৯৭৪ সালে রবার্ট আল্টম্যানের ‘থিভস লাইক আস’ সিনেমায় অভিনয় করেন তিনি। পরের বছর নাট্যধর্মী ‘ওয়ান ফ্লু ওভার দ্য কুকুস নেস্ট’ সিনেমায় নার্স রেচেড চরিত্রে অভিনয় করে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন।

‘ওয়ান ফ্লু ওভার দ্য কুকুস নেস্ট’ সিনেমার জন্য ১৯৭৬ সালে অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছিলেন লুইস ফ্লেচার। সিনেমাটিতে খল চরিত্রকে দর্শকের কাছে অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিলেন তিনি। অস্কারে সেরা অভিনেত্রী ছাড়াও সেরা সিনেমা, সেরা নির্মাতা, সেরা চিত্রনাট্য ও সেরা অভিনেতার পুরস্কার জিতে রেকর্ড গড়েছিলো ‘ওয়ান ফ্লু ওভার দ্য কুকুস নেস্ট’। এছাড়া আরও অনেক পুরস্কার জিতেছিলেন তিনি।

১৯৩৪ সালের ২২ জুন যুক্তরাষ্ট্রের বার্মিংহ্যামে লুইসের জন্ম ৷ তার বাবা-মা ছিলেন বধির ৷ তার অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো-‘একসরসিস্ট টু: দ্য হেরেটিক’, ‘ব্রেইনস্ট্রর্ম’, ‘ফায়ারস্টার্টার’, ‘ফ্লাওয়ার ইন দি অ্যাটিক’, ‘টু ডেজ ইন দ্য ভ্যালি’ও ‘ক্রুয়েল ইনটেনশন্স’।