আজকের দিন তারিখ ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় মানবতার কল্যাণে `পজিটিভ ঢাকা’

মানবতার কল্যাণে `পজিটিভ ঢাকা’


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২০, ২০২১ , ১:২২ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে ডেস্ক : করোনার মহামারিতে পৃথিবী যখন স্তব্ধ, হাসপাতালগুলোতে মৃত্যুর মিছিল, অসহায় মানুষের আর্তনাদে ভারি আশপাশের পরিবেশ, রক্ত কিংবা অক্সিজেনের জন্য হাহাকার- ঠিক তখনই পজিটিভ ঢাকার আনুষ্ঠানিক যাত্রা শুরু। তবে পজিটিভ ঢাকার শুরুটা হয়েছিল বিনামূল্যে রক্ত দেওয়ার মাধ্যমে। ফেসবুক গ্রুপের মাধ্যমে পরিচালিত সংগঠনটি এখন পর্যন্ত প্রায় ১৪০০ মানুষকে রক্তের ব্যবস্থা করে দিয়েছে। শুধু তাই নয়, প্রায় পনেরো শত রক্তদাতার ডাটাবেজও তৈরি করেছে সংগঠনটি। শুধু ব্লাড ম্যানেজ করেই থেমে থাকেনি সংগঠনটির স্বেচ্ছাসেবীরা নিয়মিত রোগীর আপডেট থেকে শুরু করে ডোনারের যাতায়াত ভাড়াও বহন করেছে তারা।

কোন কোন ক্ষেত্রে রোগীর চিকিৎসা ও ঔষধের ব্যবস্থা করে দিয়েছে সংগঠনটির দায়িত্বশীল স্বেচ্ছাসেবীরা। করোনা পরিস্থিতি যখন আরও ভয়াবহ হতে থাকে, অক্সিজেন সংকটে অনেক রোগীই ঠিকমতো সেবা পাচ্ছিল না। চাহিদার তুলনায় অক্সিজেনের সরকারি সরবরাহ ছিল অপ্রতুল। ঠিক তখন পজিটিভ ঢাকা উদ্যোগ নেয় ফ্রি অক্সিজেন সেবার। যখনই গ্রুপে কেউ অক্সিজেন সেবা বা ব্লাড চেয়ে থাকে, তখনই সংগঠনটির নিবেদিতপ্রাণ স্বেচ্ছাসেবীরা মোটরসাইকেলে অক্সিজেন সিলিন্ডারসহ পৌঁছে যান রোগীর বাসায়। বিনামূল্যে দিয়ে থাকেন ফ্রি অক্সিজেন সেবা। সৃষ্টির সেবা করাকে মূলমন্ত্র হিসেবে গ্রহণ করে পজিটিভ ঢাকা চালিয়ে যাচ্ছে তাদের কার্যক্রম।

সংগঠনটির উদ্যোক্তা এমএম আরিফুল ইসলাম বলেন, পজিটিভ ঢাকা” একটি অরাজনৈতিক, সামাজিক ও মানবিক সংগঠন । আমাদের দৃঢ় বিশ্বাস, প্রত্যেক শ্রেণি-পেশার মানুষেরই নিজ নিজ অবস্থান থেকে দেশ, সমাজ ও মানুষের জন্য ইতিবাচক অবদান রাখার সুযোগ রয়েছে। এজন্য শুধু প্রয়োজন সুচিন্তা, সদিচ্ছা এবং পারস্পরিক সহযোগিতা। মূলত এজন্যই পজিটিভ ঢাকার গড়ে ওঠা। আমরা বেশ কয়েকজন নিবেদিতপ্রাণ তরুণ-তরুনী স্বেচ্ছাসেবী পেয়েছি আমাদের পাশে। যারা দিনরাত অক্লান্ত পরিশ্রম করেও মানুষের পাশে থাকার প্রত্যয় রাখে। মানবতার কল্যাণে জেগে উঠুক প্রতিটি প্রাণ- এটিই আমাদের আহ্বান । সমাজের বিত্তবানদের অসহায়-গরিবদের পাশে দাঁড়ানোর উদাত্ত আহ্বান জানাই। শুরুতে পাঁচটি অক্সিজেন সিলিন্ডার দিয়ে কার্যক্রম শুরু হলেও এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১০টি । সেবা পেয়েছে প্রায় ১২০ জন রোগী। সেবা প্রদানকৃত বেশিরভাগ রোগীই ছিল করোনা পজিটিভ এবং আর্থিকভাবে নিম্ন মধ্যবিত্ত পরিবারের। সমাজে অবহেলিত ছিন্নমূল মানুষদের স্বাবলম্বীকরণের জন্য কাজ করে যাচ্ছে সংগঠনটি।

এছাড়া পথ শিশুদের জন্য পজিটিভ ঢাকার রয়েছে পথের স্কুল। পজিটিভ ঢাকার পরিচালিত কার্যক্রমের তালিকায় রয়েছে – পজিটিভ ঢাকা ব্লাড ব্যাংক, পজিটিভ ঢাকা স্বাবলম্বীকরণ প্রজেক্ট, পজিটিভ ঢাকা পুষ্প আহার,পজিটিভ ঢাকা ভ্রাম্যমাণ লাইব্রেরি,পজিটিভ ঢাকা ফ্রি চিকিৎসা ক্যাম্পিং ( সুবিধাবঞ্চিত মানুষের জন্য), পজিটিভ ঢাকা পরিচ্ছন্নতা অভিযান।