আজকের দিন তারিখ ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল ভ্যানিলা স্পঞ্জ কেক তৈরির ঘরোয়া উপায়

ভ্যানিলা স্পঞ্জ কেক তৈরির ঘরোয়া উপায়


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ২৫, ২০২১ , ২:৪৯ অপরাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


দিনের শেষে ডেস্ক :  কেক জনপ্রিয় খাবারের মধ্যে একটি। কেক খেতে সবাই পছন্দ করে। এর মধ্যে স্পঞ্জ কেকের চাহিদা একটু বেশিই। সামান্য ক্ষুধার বড় সমাধান স্পঞ্জ কেক। আপনি চাইলেই এটি ঘরে বসেই স্বাস্থ্যকর উপায়ে, কম সময়ে তৈরি করতে পারবেন। চলুন জেনে নেই রেসিপিটি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণ-

১. ময়দা ২ কাপ

২. চিনি গুঁড়া ২ কাপ

৩. ডিম ৫ টি

৪. বেকিং পাউডার ২ চা চামচ

৫.কর্নফ্লাওয়ার ৮ টেবিল চামচ

৬. ভ্যানিলা অ্যাসেন্স দেড় চা চামচ

৭. মাখন অল্প পরিমানে

৮. বাটার পেপার যতটা দরকার

 

প্রস্তুত পদ্ধতি-

প্রথমেই ময়দা, কর্নফ্লাওয়ার ও বেকিং পাউডার চেলে নিন। এরপর আর একটি পাত্রে ডিমের সাদা অংশ ভালো করে ফেটে নিন সাদা ভাব আসা পর্যন্ত এনং এর মধ্যে চিনির গুঁড়া দিয়ে অল্প অল্প করে বিট করতে থাকুন। ক্রিমি ফোম না হওয়া পর্যন্ত বিট করতে হবে। এরপর লো স্পিডে বিট করতে করতেই মিশিয়ে নিতে হবে ভ্যানিলা অ্যাসেন্স ও ডিমের কুসুম। এবার আরও ১০ থেকে ২০ সেকেন্ড বিট করুন। এরপর চেলে রাখা ময়দার মিশ্রণটি ধীরে ধীরে মিশিয়ে দিন ডিমের মিশ্রণের সঙ্গে এবং কোনোভাবেই যেনো ফোম নষ্ট না হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

কেকটিনের মাপে বাটার পেপার কেটে বসিয়ে এরপর অল্প বাটার ব্রাশ করে উপর দিয়ে ব্যাটার ঢেলে দিন। তারপর ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ওভেন প্রি-হিট করে নিন। এর মধ্যে কেকের ব্যাটার ২৫ মিনিটের জন্য বসিয়ে দিন। বের করার আগে একটি টুথপিক দিয়ে পরীক্ষা করুন, কেক হয়েছে কি না। ওভেন থেকে বের করে উপরে একটি পরিষ্কার কাপড় দিয়ে ঢেকে রাখুন কেকটি। এভাবে ঠান্ডা করে নিন। ঠান্ডা হয়ে আসলে ছুরি দিয়ে চারপাশ কেটে অন্য একটি পাত্রে উপুর করে ঢেলে নিন। এভাবেই তৈরি হয়ে যাবে তুলতুলে স্পঞ্জ কেক। এরপর পিস আকারে কেটে পরিবেশন করুন।