আজকের দিন তারিখ ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য ভুল তথ্য দিচ্ছে ডিএসই: বিভ্রান্তিতে বিনিয়োগকারীরা

ভুল তথ্য দিচ্ছে ডিএসই: বিভ্রান্তিতে বিনিয়োগকারীরা


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ১, ২০২১ , ১২:০২ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কোম্পানির শেয়ার দর, মূলধন ও মূল্যসূচক নিয়ে ভুল তথ্য দিয়েছে। প্রতিষ্ঠানটি প্রায়শই ভুল তথ্য দিয়ে বিনিয়োগকারীদের বিভ্রান্ত করছে বলে বিনিয়োগকারীদের অভিযোগ রয়েছে। গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে নতুন তালিকাভুক্ত বারাকা পতেঙ্গা পাওয়ারের শেয়ার দর বেড়েছে ৬ টাকা ২০ পয়সা বা ১৬.১০ শতাংশ। অথচ ডিএসই থেকে প্রকাশ করা তথ্যে বলা হয়েছে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪০.১৩ শতাংশ। একইভাবে গত সপ্তাহে জিপিএইচ ইস্পাতের শেয়ার দর বেড়েছে ২৯.৩৫ শতাংশ। অথচ ডিএসই’র তথ্যে বলা হয়েছে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩৩.৭৮ শতাংশ। এভাবে গত সপ্তাহে দর বাড়া এবং কমার প্রায় সব কোম্পানির ক্ষেত্রেই ভুল তথ্য প্রকাশ করেছে ডিএসই। এছাড়া বাজার মূলধনের চিত্র তুলে ধরতে গিয়ে বড় ধরনের ভুল তথ্য প্রকাশ করেছে ডিএসই। ডিএসই’র প্রকাশিত তথ্য অনুযায়ী, গত সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ৯ হাজার ১৩৩ কোটি টাকা। প্রকৃত পক্ষে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ৭৮১ কোটি টাকা কমেছে।
মূল্যসূচকের ক্ষেত্রেও বড় ধরনের ভুল তথ্য দেয়া হয়েছে। ডিএসই জানিয়েছে, গত সপ্তাহে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স বেড়েছে ১১৭ দশমিক ৯০ পয়েন্ট বা ১ দশমিক ৮৭ শতাংশ। প্রকৃত পক্ষে গত সপ্তাহে এই সূচকটি বেড়েছে ২০ দশমিক ২১ পয়েন্ট বা দশমিক ৩২ শতাংশ।
একইভাবে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক এবং ইসলামী শরিয়াহ্ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচকের ক্ষেত্রেও ভুল তথ্য দেয়া হয়েছে।