আজকের দিন তারিখ ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব ভারতের উত্তরপ্রদেশে বিয়ের পর ধর্ম পরিবর্তনেও লাগবে অনুমতি

ভারতের উত্তরপ্রদেশে বিয়ের পর ধর্ম পরিবর্তনেও লাগবে অনুমতি


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ২৫, ২০২১ , ২:২৩ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : ভারতের উত্তরপ্রদেশে পাশ হলো ‘লাভ জিহাদ’ বিল। বুধবার ধ্বনিভোটে বিলটি পাশ হয় রাজ্যটির বিধানসভায়। এ বিলে বিয়ের জন্য ধর্মান্তরের বিরোধিতা করা হয়েছে। পাশাপাশি বিয়ের পর ধর্ম পরিবর্তনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদনের কথা বলা হচ্ছে।
স্থানীয় গণমাধ্যম জানায়, এর আগে গত ১৮ নভেম্বর একটি অরডিন্যান্স পাশ করেছিল যোগী আদিত্যনাথের সরকার। এবার সেই অরডিন্যান্সের আইনে পরিণত হওয়া কেবল সময়ের অপেক্ষা। তবে এই আইন নিয়ে ইতিমধ্যে একাধিক বিতর্ক রয়েছে। এমনকি এর সাংবিধানিক বৈধতা খতিয়ে দেখছে সুপ্রিম কোর্ট।
নতুন আইন অনুযায়ী ওই রাজ্যে বিয়ের জন্য কোনো নারীর ধর্মান্তকরণ করা হলে তা ‘বাতিল’ ঘোষিত হবে। পাশাপাশি, বিয়ের পরে ধর্ম বদলাতে চাইলে জেলা প্রশাসকের কাছে আবেদন জানাতে হবে। কোনোরকম প্রতারণা, প্রলোভন দেখিয়ে অথবা জোর করে ধর্মান্তকরণ করালে অভিযুক্তের ৩ থেকে সর্বাধিক ১০ বছরের সাজা হতে পারে। দিতে হবে ২৫ হাজার টাকা জরিমানাও। কিছুদিন আগে ধর্মান্তকরণ বিরোধী আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছে স্বেচ্ছাসেবী সংস্থা সিটিজেন ফর জাস্টিস অ্যান্ড পিস। এই আইনের ওপর স্থগিতাদেশ দেওয়ার আরজি জানিয়েছিলেন আইনজীবী তিস্তা সেলভেস্তা এবং বিশাল ঠাকরে। কিন্তু তাদের সেই আরজি খারিজ করে দেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে। তবে দুই রাজ্য-সহ কেন্দ্রকে নোটিশ পাঠিয়েছিল সুপ্রিম কোর্ট। চার সপ্তাহের মধ্যে জবাব তলব করা হয়েছিল। এর মধ্যেই এই বিল পাশ করানো হলো উত্তরপ্রদেশের বিধানসভায়।
আগামী বছরেই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। তার আগে যোগী সরকারের এই পদক্ষেপ যথেষ্ট ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। বলা হচ্ছে, উত্তরপ্রদেশ পাশ হওয়া এই আইন সমাজ ও সংবিধানের চরিত্র বদলে দিতে পারে। এমনকি সমাজের এক শ্রেণির মানুষ এই আইনকে হাতিয়ার করে মিথ্যা অভিযোগে ফাঁসিয়ে দিতে পারে প্রতিপক্ষকে। যদিও তাদের কথায় কান দিতে নারাজ যোগী সরকার।