আজকের দিন তারিখ ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য বাজেটে বাড়বে গাড়ির দাম

বাজেটে বাড়বে গাড়ির দাম


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ৯, ২০২২ , ৫:২৮ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক :  প্রস্তাবিত বাজেটে নতুন, সংযোজিত এবং হাইব্রিড সব ধরণের গাড়ির সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে। এতে করে গাড়ির দাম বাড়বে। বৃহস্পতিবার (৯ জুন) বিকেল তিনটায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন শুরু করেছেন।   আগামী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের নাম দেওয়া হয়েছে ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় পরিবর্তন’।

এবারের প্রস্তাবিত বাজেট অনুযায়ী: ২০০১ সিসি থেকে ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ২৫০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে, আগে যা ছিল ২০০ শতাংশ। ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ৫০০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে, যা আগে ছিল ৩৫০ শতাংশ।

তবে ৪০০০ সিসি এর ঊর্ধ্বের গাড়ির সম্পূরক শুল্ক পূর্ব নির্ধারিত  ৫০০ শতাংশই রাখা হয়েছে। এছাড়া, দেশে এনে যেসব গাড়ি সংযোজন করা হয় সেসব গাড়ির দামও বাড়বে। সংযোজিত গাড়ির মধ্যে ২০০১ সিসি থেকে ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ১০০ থেকে বাড়িয়ে ১৫০ শতাংশ করা হয়েছে। ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে ৫০ শতাংশ বাড়িয়ে ৩৫০ শতাংশ করা হয়েছে।

নতুন ৪০০০ সিসির ঊর্ধ্বে এ ধরনের গাড়িতে না বাড়ালেও সংযোজিত গাড়িত ক্ষেত্রে সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে ১৫০ শতাংশ। এ ক্ষেত্রে সম্পূরক শুল্ক আগের ৩৫০ থেকে বেড়ে ৫০০ হয়েছে।

সম্পূরক শুল্ক বেড়েছে হাইব্রিড গাড়িরও। এর মধ্যে ২০০১ সিসি থেকে ২৫০০ সিসি পর্যন্ত হাইব্রিড গাড়ির শুল্ক ৪৫ থেকে বাড়িয়ে ৬০ শতাংশ করা হয়েছে। ২৫০১ সিসি থেকে ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ৬০ থেকে বেড়ে হয়েছে ১০০ শতাংশ। ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ১০০ থেকে ১৫০ শতাংশ হয়েছে। ৪০০০ সিসির ঊর্ধ্বের হাইব্রিড গাড়ির সম্পূরক শুল্ক ৩০০ থেকে ৩৫০ শতাংশ হয়েছে। অর্থাৎ বেড়েছে ৫০ শতাংশ।

উল্লেখ্য, এবারের বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।