আজকের দিন তারিখ ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিনোদন বলিউডে ফের শোকের ছায়া, মারা গেছেন সরোজ খান

বলিউডে ফের শোকের ছায়া, মারা গেছেন সরোজ খান


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ৩, ২০২০ , ৫:২৬ পূর্বাহ্ণ | বিভাগ: বিনোদন


দিনের শেষে ডেস্ক :  বলিউডের প্রখ্যাত কোরিওগ্রাফার ও নৃত্য পরিচালক সরোজ খান মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭১ বছর। বেশ কিছুদিন ধরেই অসুস্থ থাকা সরোজ খান মুম্বাইয়ের বান্দ্রার একটি হাসপাতালে ভর্তি ছিলেন। ভারতের সংবাদ সংস্থা এএনআই’য়ের তথ্য অনুযায়ী, ৩ জুলাই ভোররাতের দিকে তার হার্ট অ্যাটাক হয়।

সম্প্রতি তার করোনা পরীক্ষা করা হয়েছিল, তবে তার রিপোর্ট নেগেটিভ আসে। ভারতের সিনেমা ইন্ডাস্ট্রির অভিজ্ঞ নৃত্য পরিচালকদের মধ্যে বেশ জনপ্রিয় একজন ছিলেন সরোজ খান।

১৯৪৮ সালে জন্ম নেয়া সরোজ খানের বলিউড ক্যারিয়ার শুরু হয় শিশু শিল্পী হিসেবে। পঞ্চাশের দশকে ব্যাক আপ নৃত্যশিল্পী হিসেবে বেশ কিছু সিনেমায় কাজ করেন তিনি।

এরপর ৭০-এর দশকে সহকারি নৃত্য পরিচালক হিসেবে কাজ শুরু করেন সরোজ খান। কোরিওগ্রাফার হিসেবে দুই হাজারের বেশি গানের কোরিওগ্রাফি করেছেন তিনি। ১৯৮০-এর দশকে শ্রীদেবী ও মাধুরি দিক্ষিতের মত বলিউড তারকাদের সাথে কাজ শুরু করার পর বলিউডে পরিচিত নাম হয়ে ওঠেন তিনি। শ্রীদেবী ও মাধুরি দু’জনই হিন্দি সিনেমার অত্যন্ত জনপ্রিয় কিছু গানে নৃত্যশিল্পী হিসেবে কাজ করেছেন।

দেবদাস সিনেমার ‘দোলা রে দোলা’, তেজাব সিনেমার ‘এক, দো, তিন’ গানগুলোর কোরিওগ্রাফি করে তিনি বিপুল খ্যাতি অর্জন করেন। সেরা কোরিওগ্রাফির জন্য তিনবার তিনি জাতীয় চলচ্চিত্র পুরষ্কারও পান। সূত্র- বিবিসি বাংলা।