আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় পাবলিক প্লেসে নারীদের জন্য পৃথক নামাজের স্থান চেয়ে লিগ্যাল নোটিশ

পাবলিক প্লেসে নারীদের জন্য পৃথক নামাজের স্থান চেয়ে লিগ্যাল নোটিশ


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ৩০, ২০২৩ , ৪:০৩ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে প্রতিবেদক : নারীদের জন্য নিরাপদ পৃথক নামাজের স্থান রাখা ও নির্মাণ করতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (৩০ মার্চ) ঢাকার ইন্দিরা রোডের বাসিন্দা শবনম ভূঁইয়ার পক্ষে রেজিস্টার্ড ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া।
মন্ত্রিপরিষদ সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র সচিব, শিক্ষা সচিব, গণপূর্ত সচিব, রেল সচিব, বেসামরিক বিমান ও পর্যটন সচিব, নৌসচিব, বাণিজ্য সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এবং দেশের সব জেলা প্রশাসক বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে।
নোটিশে সারাদেশের সব মসজিদ, ঈদগাহ, অফিস, আদালত প্রাঙ্গণ, পাবলিক প্লেস, মার্কেট/বিপনিবিতান, বিমানবন্দর, নদীবন্দর, রেলওয়ে স্টেশন, ট্যুরিস্ট স্পট অ্যান্ড রিসোর্টস, স্কুল-কলেজ-মাদ্রাসা এবং সব শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ে নারীদের জন্য নিরাপদ পৃথক নামাজের স্থান রাখা/নির্মাণের জন্য অনুরোধ করা হয়েছে। নোটিশ পাওয়ার ৪০ দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নিলে হাইকোর্টে রিট আবেদন করার কথা বলা হয়েছে।
এ অনুচ্ছেদ উল্লেখ করে নোটিশ পাঠিয়ে ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া বলেন, ‘সংবিধানের ৪১(১) অনুচ্ছেদে প্রত্যেক নাগরিক তার নিজ নিজ ধর্ম স্বাধীনভাবে পালনের এবং এর পরিবেশ নিশ্চিতে নিশ্চয়তা দেওয়া হয়েছে। পবিত্র কোরআনে যথাসময়ে নামাজ আদায়ের কথা বলা হয়েছে। কিন্তু উল্লিখিত স্থানগুলোতে পরিবেশ ও সুযোগ না থাকায় মুসলিম নারীরা সময়মতো নামাজ আদায় করতে পারেন না।’ তিনি আরও বলেন, ‘পুরুষদের জন্য নামাজের ব্যবস্থা থাকলেও নারীদের জন্য তা নিশ্চিত নেই। যা সংবিধানের ২৭ অনুচ্ছেদ পরিপন্থি।’