আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ

পাইলস সমস্যায় করণীয়


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১, ২০১৬ , ২:৩৯ অপরাহ্ণ | বিভাগ: স্বাস্থ্য ও চিকিৎসা,স্বাস্থ্য ও চিকিৎসা লীড


i-8অনলাইন স্বাস্থ্য ডেস্ক: বর্তমানে পাইলস সমস্যায় ভোগেন না এমন মানুষ খুব কমই আছে। সাধারণত ৪৫ থেকে ৬৫ বয়সী মানুষেরা এই রোগে বেশি ভুগে থাকেন। এটি এমন একটি রোগ যা মলদ্বারে যন্ত্রণা, রক্ত পড়া, মলদ্বার ফুলে যাওয়া, জ্বালাপোড়া ইত্যাদি হওয়ার জন্য দায়ী।

সাধারণত পারিবারিক ইতিহাস, কোষ্ঠকাঠিন্য, কম ফাইবারযুক্ত খাবার, স্থূলতা, শারীরিক কার্যকলাপ, গর্ভাবস্থায়, এবং দীর্ঘক্ষণ দাঁড়িয়ে অথবা বসে থাকা ইত্যাদি কারণে পাইলস সমস্যা দেখা দেয়। কেউ কেউ পাইলস সমস্যা সমাধানে ওষুধ সেবন কিংবা অপারেশন করে থাকেন। কিন্তু ঘরোয়া উপায়েও এই সমস্যার সমাধান সম্ভব।

এক্ষেত্রে জেনে নিন কিছু টিপস-

বরফ
পাইলসের ব্যথা নিরাময়ে কার্যকরী ভূমিকা রাখে বরফ। সেইসঙ্গে এটি রক্তনালীতে রক্ত চলাচলকেও সচল রাখে। এজন্য প্রথমে একটি কাপড়ে কয়েক টুকরো বরফ পেঁচিয়ে ব্যথার স্থানে ১০ মিনিট রাখুন। এটি দিনে কয়েকবার করলে দেখবেন ব্যথা ভালো হয়ে যাবে।

অ্যাপেল সাইডার ভিনেগার
একটি তুলোর বলে অ্যাপেল সাইডার ভিনেগার লাগিয়ে ব্যথার স্থানে লাগান। শুরুতে এটি জ্বালাপোড়া করলেও কিছুক্ষণ পর এটি কমে যাবে। এভাবে দিনে কয়েকবার লাগালে ব্যথা ভালো হয়ে যাবে। আবার আভ্যন্তরীণ হেমোরয়েডের জন্য এক চা চামচ অ্যাপেল সাইডার ভিনেগার এক গ্লাস পানিতে মিশিয়ে নিন। এটি দিনে দুইবার পান করুন। এর সঙ্গে এক চা চামচ মধু মিশিয়েও নিতে পারেন। এতেও উপকার পাবেন।

অ্যালোভেরা
বাহ্যিক হেমোরয়েডের জন্য অ্যালোভেরা জেল আক্রান্ত স্থানে ম্যাসাজ করে লাগালে এটি জ্বালাপোড়া দূর করে ব্যথা কমিয়ে দেবে। আর আভ্যন্তরীণ হেমোরয়েডের ক্ষেত্রে অ্যালোভেরা পাতার কাঁটার অংশ কেটে জেল অংশটুকু একটি প্ল্যাস্টিকের প্যাকেটে ভরে ফ্রিজে রেখে দিন। এবার এই ঠান্ডা অ্যালোভেরা জেলের টুকরো ক্ষত স্থানে লাগিয়ে রাখুন। এটি জ্বালাপোড়া, ব্যথা, চুলকানি দূর করে দেবে।

অলিভ অয়েল
পাইলস সমস্যা সমাধানে অলিভ অয়েলও ভালো কাজ করে। প্রতিদিন এক চা চামচ অলিভ অয়েল খেলে দেহের প্রদাহ হ্রাস হয়। এছাড়া কিছু বরই পাতা গুঁড়ো করে অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে আক্রান্ত স্থানে ম্যাসাজ করে লাগালে দেখবেন ব্যথা কমে গেছে।

আদা এবং লেবুর রস
পাইলসের অন্যতম আরেকটি কারণ হলো পানিশূণ্যতা। তাই সমস্যা সমাধানে আদাকুচি, লেবু এবং মধু মিশ্রিত জুস দিনে দুইবার করে পান করুন। এভাবে নিয়মিত পান করলে দেখবেন পাইলসের সমস্যা একেবারেই সেরে গেছে। এজন্য দিনে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করুন।