আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও চিকিৎসা, স্বাস্থ্য ও চিকিৎসা লীড পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন রোজাদারদের

পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন রোজাদারদের


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১০, ২০১৬ , ২:৩৩ অপরাহ্ণ | বিভাগ: স্বাস্থ্য ও চিকিৎসা,স্বাস্থ্য ও চিকিৎসা লীড


Mঅনলাইন ডেস্ক: সাধারণত দৈনিক একজন প্রাপ্ত বয়স্ক মানুষের ৮-১০ গ্লাস পানি পান করা প্রয়োজন। তবে রমজান মাসে অভুক্ত থাকার জন্য অনেক ক্ষেত্রে পর্যাপ্ত পানি পান করা হয় না। আর এর ফলে ডিহাইড্রেশন কিংবা শরীরে পানি শূন্যতা দেখা দিতে পারে।

তাছাড়া গরম আবহাওয়া, পরিশ্রমের কাজ এবং অতিরিক্ত গৃহস্থলির কাজে শরীর থেকে প্রচুর পরিমান পানি বের হয়ে পানি শূন্যতা তৈরি হতে পারে। আপনার যদি অতিসামান্য ইউরিন তৈরি হয় কিংবা প্রস্রাব বন্ধ হয় অথবা পানি শূন্যতার জন্য অজ্ঞান হবার অবস্থা তৈরি হয় তাহলে ইসলামের বিধান অনুযায়ী আপনি রোজা ভাঙার সিদ্ধান্ত নিতে পারেন। কিন্তু পানি শূন্যতা যাতে তৈরি না হয় তার জন্য প্রত্যেক রোজাদার ব্যক্তির আগাম প্রস্তুতি থাকতে/নিতে হবে।

যেমন: ইফতারি এবং রাতের খাবারের পর প্রচুর পানি পান করতে হবে। এর পাশাপাশি সেহরি খাওয়ার পূর্বে অথবা সেহরির সময় প্রচুর পানি এবং তরল পদার্থ পান করতে হবে। তাহলে ডিহাইড্রেশন কিংবা পানি শূন্যতা দেখা দেবে না। শুধু পানি পান নয়, আপনি পানির পরিবর্তে ঘরে তৈরি লেবুর শরবত, ডাবের পানি, মানসম্মত জুস, সুপ, তরল দুধ ইত্যাদি পান করতে পারেন।

মনে রাখতে হবে কোন অবস্থায় রোজা থাকাকালীন পানি শূন্যতা হতে দেয়া যাবে না। এজন্য প্রয়োজনে পরিশ্রমের কাজ, ব্যায়াম কিংবা শরীর চর্চা এবং রোদে বেশিক্ষণ না থাকাই ভালো। তবে পানি শূন্যতা বা ডিহাইড্রেশনের জন্য জীবন বিপন্ন হবার আশঙ্কা থাকলে অবশ্যই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।