আজকের দিন তারিখ ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
Uncategorized, স্পোর্টস নিয়মিত পুরুষদের দলে খেলবেন এলে ফোকেমা

নিয়মিত পুরুষদের দলে খেলবেন এলে ফোকেমা


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ১১, ২০২০ , ১১:৫১ পূর্বাহ্ণ | বিভাগ: Uncategorized,স্পোর্টস


দিনের শেষে ডেস্ক : ইতিহাসে নাম লিখিয়েছেন নেদারল্যান্ডসের নারী ফুটবলার এলে ফোকেমা। এখন থেকে নিয়মিত পুরুষ দলে খেলতে পারবেন তিনি। এতদিনও ছেলেদের সঙ্গেই খেলেছেন তিনি। তবে এবার পেয়েছেন প্রথম নারী হিসেবে পুরুষদের অপেশাদার সিনিয়র দলে খেলার সুযোগ। নেদারল্যান্ডসের জাতীয় ফুটবল ফেডারেশন কেএনভিবি পুরুষদের চতুর্থ বিভাগের দল ভিভি ফোয়ারুটে খেলার অনুমতি দিয়েছে তাকে।
এতদিন মেয়েরা শুধু পুরুষদের অনূর্ধ্ব-১৯ দল পর্যন্ত খেলার অনুমতি পেতেন। সেখান থেকে হয় নারীদের সিনিয়র দল অথবা পুরুষদের কোনো ‘বি ক্যাটাগরি’র দলে খেলতে হতো তাদের।
সেই নিয়ম অনুযায়ী সদ্য ১৯-এ পা দেয়া ফোকেমার আর পুরুষদের সিনিয়র দলে খেলার সুযোগ পাওয়ার কথা নয়। নতুন নিয়ম গড়ে তাকে যে শুধু প্রথম নারী হিসেবে পুরুষদের সিনিয়র দলে খেলার অনুমতি দেয়া হয়েছে তা-ই নয়, সামর্থ্য প্রমাণিত হলে এই ক্লাবেই থেকে যেতে পারবেন তিনি।
এমন সুযোগ পেয়ে ফোকোমা খুব খুশি, ‘এই দলের হয়ে খেলে যাওয়ার সুযোগ পাওয়াটা চমৎকার ব্যাপার। পাঁচ বছর বয়স হওয়ার পর থেকেই আমি ছেলেদের সঙ্গে খেলছি। আগামী বছর থেকে আর ছেলেদের সঙ্গে খেলতে না পারলে খুব হতাশ হতাম।’
ছেলেদের সিনিয়র দলে খেলার সুযোগ গত কয়েক বছর ধরেই চেয়ে আসছিলেন নেদারল্যান্ডসের মেয়েরা। এলেনা ফোকেমাকে দিয়ে সেই পথে পরীক্ষামূলক যাত্রা শুরু করলো কেএনভিবি। ফেডারেশনের কর্মকর্তা আর্ট লাঙেলার জানিয়েছেন, ছেলেদের দলে মেয়েরা নিয়মিত ভালো খেললে ফোকেমার মাধ্যমে স্থায়ী একটা পরিবর্তন আসতেই পারে।