আজকের দিন তারিখ ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব, সারাবিশ্ব লীড নির্বাচন হচ্ছে যুক্তরাষ্ট্রে আর ব্যবসা করছে চিন

নির্বাচন হচ্ছে যুক্তরাষ্ট্রে আর ব্যবসা করছে চিন


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১, ২০১৬ , ২:৪১ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব,সারাবিশ্ব লীড


iঅনলাইন আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের উত্তাপ কেবল মার্কিন মুলুকেই আটকে নেই। চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণা না করা হলেও বসে নেই চিনের ব্যবসায়ীরা। দেশটির চীনের প্লাস্টিক সামগ্রী উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠান এরইমধ্যে বানাতে শুরু করেছে দুই সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীর মুখোশ। নানা কারণে আলোচিত রিপাবলিকান দলের সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মন্তব্য করেছেন, চিনা কোম্পানিগুলো তার দেশের মুনাফা বাগিয়ে নিয়ে যাচ্ছে।

কিন্তু তাতে মনক্ষুণ্ন হয়নি চিনের প্লাস্টিক সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। ট্রাম্পেরই কয়েক মিলিয়ন রাবার মুখোশ বানাচ্ছে তারা মুনাফার আশাতেই। এদের মধ্যে বড় অর্ডারটি পেয়েছে জিনহুয়া পার্টটাইম নামের প্রতিষ্ঠান।

প্রধান নির্বাহী জ্যাকি চেন বলছেন, তার প্রতিষ্ঠানে তৈরি হচ্ছে রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কয়েক মিলিয়ন রাবারের মুখোশ। নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরুর আগেই তার পণ্য পৌঁছে যাবে মার্কিন মুলুকে। আর সে লক্ষ্যে চলছে তুমুল তোড়জোড়।

যুক্তরাষ্ট্রে কেবল প্রেসিডেন্ট নির্বাচন না, যেকোনো উৎসব পার্বণ কিংবা প্রতিবাদ বিক্ষোভেও রাবার মুখোশের ব্যবহার বেশ জনপ্রিয়। এর বড় অংশটিই আসে চীন থেকে। পার্টি হাউজ নামে প্রতিষ্ঠানটি বানাচ্ছে মূলত হিলারি ক্লিনটনের মুখোশ। আর সেক্ষেত্রে ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থীর মুখের খুঁটিনাটি লক্ষ্য রাখতে হচ্ছে তাদের।

অনেক উদ্যোক্তাই কৌতুক করে বলছেন, চিনে ট্রাম্পের যে জনপ্রিয়তা দেখা যাচ্ছে, তাতে নির্বাচিত হলে তিনি চিন থেকে পণ্য আমদানিতে শুল্ক কমিয়ে দিতে পারেন।

সূত্র: বিবিসি।