আজকের দিন তারিখ ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্পোর্টস, স্পোর্টস লীড নতুন ভারত নতুন চ্যালেঞ্জ ধোনির

নতুন ভারত নতুন চ্যালেঞ্জ ধোনির


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১০, ২০১৬ , ৬:২৬ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস,স্পোর্টস লীড


5কাগজ অনলাইন ডেস্ক: ক্যারিয়ারে কখনো এমন পরিস্থিতির মুখোমুখি হননি মহেন্দ্র সিং ধোনি। আইপিএলের পরপরই ভারতের জিম্বাবুয়ে সফর নিয়ম হয়ে দাঁড়িয়েছি। যেখানে প্রতিবারই বিশ্রামে থাকতেন ভারতের ওয়ানডে ও টি২০ অধিনায়ক। এবার নতুন এক দলের কান্ডারি বানিয়ে তাকে পাঠানো হয়েছে জিম্বাবুয়েতে। বলা চলে দ্বিতীয় সারির দল নিয়েই ধোনিকে জিম্বাবুয়ের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। ধোনির জন্য কী এটা চ্যালেঞ্জ নয়?

হ্যাঁ, ক্যাপ্টেন কুলের জন্য এটা বিরাট চ্যালেঞ্জ। এখানে ফেল করলে তার নেতৃত্ব নিয়েই টানাটানি শুরু হয়ে যাবে। তাই জিম্বাবুয়েতে ধোনিকে নতুন করে তার ক্যারিশমা আরেকবার প্রমাণ করতে হবে। শনিবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে বাংলাদেশ সময় বেলা ১টায় শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি।

২০১৩ সালে দ্বিতীয় সারির দল নিয়ে গিয়েও ৫-০ এবং ২০১৫ সালে ৩-০ ব্যবধানে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে ভারত। কিন্তু এবারের চিত্রটা ভিন্ন। ১৫ সদস্যের পাঁচ জনই রয়েছে অভিষেকের অপেক্ষায়। ধোনিরও জিম্বাবুয়েতে খেলার খুব একটা অভিজ্ঞতা নেই। তিনি সর্বশেষ এখানে খেলেছিলেন ২০০৫ সালে। তখন টিম ইন্ডিয়া’র নেতৃত্বে ছিলেন সৌরভ গাঙ্গুলি।

এ বছর ভারতের টেস্ট ক্রিকেট নিয়ে বেশি ব্যস্ত থাকবে ভারত। কয়েকটি ওয়ানডে এবং টি২০ ম্যাচ খেলবে তারা ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে। জিম্বাবুয়ে সফরের পর ক্যারিবিয়ান সফরে যাবে বিরাট কোহলির ভারত।

ক্যারিয়ারে ২৭৫টি ওয়ানডে খেলেছেন ধোনি। বাকিরা সবাই মিলে খেলেছেন ৮৩টি ম্যাচ। উল্লেখযোগ্য ম্যাচ খেলেছেন কেবল আম্বাতি রাইডু ৩১টি এবং অক্ষর প্যাটেল ২২টি।

ধোনির সামনে চ্যালেঞ্জ প্রমাণ করার দায়। জিম্বাবুয়ের সামনে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। গত কয়েক বছর ধরে সময়টা ভালো যাচ্ছে না আফ্রিকার দেশটি। সবশেষ টি২০ বিশ্বকাপেও তারা দ্বিতীয় পর্বে উঠতে ব্যর্থ হয়েছে। ব্যর্থতার জেরে কিছুদিন আগে কোচ ডেভ হোয়াটমোরকে বরখাস্ত করা হয়েছে। সরিয়ে দেওয়া হয়েছে নিয়মিত অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজাকে। তার জায়গায় নেতৃত্বের বাটন তুলে দেওয়া হয়েছে গ্রায়েম ক্রেমারকে।

ফ্লাওয়ার ভাইদের পর এলটন চিগুম্বুরা তৃতীয় জিম্বাবুয়েন হিসেবে ২০০ ম্যাচ খেলতে নামছেন। তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন গ্রান্ট ফ্লাওয়ার ২২১ ও অ্যান্ডি ফ্লাওয়ার ২১৩টি।