আজকের দিন তারিখ ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
Uncategorized দোনবাস হবে ইউক্রেনীয়দের: জেলেনস্কি

দোনবাস হবে ইউক্রেনীয়দের: জেলেনস্কি


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মে ২৮, ২০২২ , ৪:১০ অপরাহ্ণ | বিভাগ: Uncategorized


দিনের শেষে ডেস্ক :   ইউক্রেনের দোনবাস অঞ্চল রুশ বাহিনীর হাতে হাতছাড়া হবে এবং এটি ইউক্রেনেরই থাকবে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার আল জাজিরা এ খবর জানিয়েছে। নৈশকালীন নিয়মিত ভিডিও ভাষণে দৃঢ় কণ্ঠে জেলেনস্কি বলেন, রাশিয়া লাইমানকে দখল করেছে এবং সেভেরোডোনেটস্ক শহরে আঘাত করছে। তিনি বলেন, ‘আমাদের বর্তমান প্রতিরক্ষা পরিস্থিতি যতটা সামর্থ্য রাখে’, সে অনুযায়ী ইউক্রেন তার ভূমি রক্ষা করছে।

জেলেনস্কি বলেন, ‘যদি দখলকারীরা মনে করে যে, লাইম্যান বা সেভেরোদোনেদস্ক তাদের হবে, তবে তারা ভুল।’ তিনি বলেন, ‘দোনবাস ইউক্রেনীয়দের হবে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ। আর অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন ৮০ লাখের বেশি লোক।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সামরিক বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও। রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ শহরেও ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।