আজকের দিন তারিখ ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাদেশ দুই প্রতিষ্ঠানের বিরোধে রঙমাটিয়া নদীতে সেতুর নির্মাণ কাজ বন্ধ

দুই প্রতিষ্ঠানের বিরোধে রঙমাটিয়া নদীতে সেতুর নির্মাণ কাজ বন্ধ


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ১১, ২০২০ , ২:৪৫ অপরাহ্ণ | বিভাগ: সারাদেশ


বাকেরগঞ্জ (বরিশাল) প্রতিনিধি : বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙমাটিয়া নদীতে নির্মাণাধীন একটি সেতুর উচ্চতা নিয়ে সরকারি দুই প্রতিষ্ঠানের বিরোধে কাজ বন্ধ হয়ে গেছে। বিআইডব্লিউটিএ’র দাবি, সেতু যে উচ্চতায় নির্মিত হচ্ছে তাতে রাজধানীতে যাতায়াতকারী বড় লঞ্চের চলাচল বন্ধ হয়ে যাবে। অন্যদিকে সড়ক ও জনপথ বিভাগ বলছে, তাদের অনুমোদন নিয়েই প্রণয়ন করা হয়েছে সেতুর নক্সা। জেলা প্রশাসক বলছেন, গ্রহণযোগ্য সমাধানের চেষ্টা চলছে।
বরিশাল থেকে ১৪ কিলোমিটার দূরে রঙমাটিয়া নদী। ২০১৮ সালের মে মাসে সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ইতোমধ্যে সেতুর ভিত্তি, পিয়ার ও এবাটমেন্ট বিয়ারিং সিট লেভেল পর্যন্ত ১২টি গার্ডারের কাজ শেষ হয়েছে। সেতুর নির্মাণ কাজ চলছে ৭ দশমিক ছয় দুই মিটার উচ্চতা ধরে। বর্তমান উচ্চতায় সেতু নির্মাণ হলে রাজধানীর সাথে বড় লঞ্চের চলাচল বন্ধ হয়ে যাবে বলে দাবি বিআইডব্লিউটিএ’র। এতে আপত্তি তোলায় সেতুর কাজ বন্ধ হয়ে গেছে।
বরিশাল বিআইডব্লিউটিএ’র নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের যুগ্ম-পরিচালক এস.এম আজগর আলী বলেন, ‘৪০ ফুট উঁচু করে কাজ করার জন্য কর্তৃপক্ষকে জানিয়েছি। অন্যথায় ঢাকার সাথে এই রুটের যোগাযোগ বন্ধ হয়ে যেতে পারে।’
তবে সড়ক ও জনপথ বিভাগের দাবি, বিআইডব্লিউটিএ’র সম্মতি নিয়েই সেতুর নক্সা করা হয়।

সড়ক বিভাগ বরিশালের নির্বাহী প্রকৌশলী মো. মাসুদ খান বলেন, প্রথম নকশায় যে উচ্চতা আছে তাতে লঞ্চ চলাচলে তেমন বিঘ্ন ঘটবে বলে মনে হয় না।’
এ ব্যাপারে সুষ্ঠু সমাধানের চেষ্টা চলছে বলে জানালেন বরিশাল জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান।
বিআইডব্লিউটিএ বলছে, বড় লঞ্চ চলাচলে সেতুর উচ্চতা দরকার ১২ দশমিক দুই শূণ্য মিটার। ২৮৩ মিটার দীর্ঘ ও ১০ দশমিক দুই পাঁচ মিটার প্রস্থের সেতুটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২৩ কোটি ৬৭ লাখ টাকা।