আজকের দিন তারিখ ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য তিন ব্যাংকের ৪০২ কোটি টাকার ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

তিন ব্যাংকের ৪০২ কোটি টাকার ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: এপ্রিল ১৫, ২০২১ , ১:২৯ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের তিন কোম্পানি সমাপ্ত হিসাব বছরের জন্য ৪০২ কোটি টাকার ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ব্যাংক ৩টি হলো- ইস্টার্ন ব্যাংক, পূবালী ব্যাংক ও ব্র্যাক ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
ইস্টার্ন ব্যাংক লিমিটেড: সমাপ্ত হিসাব বছরের জন্য ইস্টার্ন ব্যাংক ৩৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ১৭.৫০ শতাংশ ক্যাশ ও ১৭.৫০ শতাংশ বোনাস ডিভিডেন্ড।
ঘোষণা অনুযায়ী কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৪২ কোটি ৬ লাখ ৪৯ হাজার টাকা ক্যাশ ডিভিডেন্ড দেবে। অবশিষ্ট ১২৫ কোটি ৮২ লাখ ৮৯ হাজার ৩০০ টাকা কোম্পানির রিজার্ভ ফান্ডে যাবে। ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৫ পয়সা। ৩৫ শতাংশ হিসাবে শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড দেবে ৩ টাকা ৫০ পয়সা। অবশিষ্ট ১ টাকা ৫৫ পয়সা কোম্পানির রিজার্ভ ফান্ডে যাবে।
আগামী ৩০ মে, বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ মে।
পূবালী ব্যাংক লিমিটেড: সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য পূবালী ব্যাংক ১২.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬০ পয়সা। এরমধ্যে শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড দেবে ১ টাকা ২৫ পয়সা। অবশিষ্ট ২ টাকা ৩৫ পয়সা কোম্পানির রিজার্ভ ফান্ডে যাবে। আর্থিক প্রতিবেদনে দেখা যায়, সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি মোট মুনাফা করেছে ৩৭০ কোটি ১৮ লাখ ৫৯ হাজার ১৮৮ টাকা। এরমধ্য ১২.৫০ শতাংশ বা শেয়ার প্রতি ১.২৫ টাকা হিসাবে শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড দেবে ১২৮ কোটি ৫৩ লাখ ৬৭ হাজার ৭৭৩ টাকা। বাকি ২৪১ কোটি ৬৪ লাখ ৯১ হাজার ৪১৫ টাকা কোম্পানিটির রিজার্ভ ফান্ডে যাবে। বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ৩ জুন। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৯ মে।
ব্র্যাক ব্যাংক লিমিটেড: সমাপ্ত হিসাব বছরের জন্য ব্র্যাক ব্যাংক ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড।
৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩৩ পয়সা। এরমধ্যে শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড হিসাবে দেবে ১ টাকা ৫০ পয়সা। অবশিষ্ট ২ টাকা ৩৩ পয়সা কোম্পানির রিজার্ভ ফান্ডে যাবে।
অর্থাৎ কোম্পানিটি অর্জিত মুনাফার শেয়ারহোল্ডারদের দেবে ১৩২ কোটি ৫৮ লাখ ৫৯ হাজার ৪৭৬ টাকা। অবশিষ্ট ৩০৮ কোটি ৯২ লাখ ৯৬ হাজার ৮৪৯ টাকা কোম্পানির রিজার্ভ ফান্ডে যাবে। ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২৭ মে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ মে।