আজকের দিন তারিখ ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় ডেঙ্গু রোগী ৫ বিভাগে

ডেঙ্গু রোগী ৫ বিভাগে


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ১, ২০২১ , ৯:৫৭ পূর্বাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে ডেস্ক :  রাজধানীতে ডেঙ্গুর রোগীর প্রকোপ দেখা দিয়েছে। রাজধানীর বাইরেও ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন। দেশের ৫টি বিভাগে ডেঙ্গু রোগী পাওয়া গেছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেল্থ ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, মহনগর ব্যতীত ঢাকা বিভাগে বিভিন্ন সরকারি-বেসকারি হাসপাতালে বর্তমানে রোগী ভর্তি আছেন ১৯ জন। ময়মসসিংহ বিভাগে রোগী ভর্তি আছেন ২ জন। চট্রগ্রাম ও রাজশাহী বিভাগে ভর্তি আছে ১ জন করে ২ জন। ঢাকার বাইরে সবচেয়ে বেশি রোগী ভর্তি আছেন খুলনা বিভাগে ৭ জন। তবে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগে কোন রোগী হাসপাতালে ভর্তি নেই।

হেল্থ ইমার্জেন্সী অপারেশন সেন্টার আরো জানায়, চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত সর্বমোট ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ২৬৫৮ জন। এরমধ্যে ১৮৭৭ জন রোগী চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়েছেন। বর্তমানে মোট রোগী ভর্তি আছেন ৭৭৭ জন। এর মধ্যে রাজধানীতে ৭৪৭ জন রোগী ভর্তি আছেন। আর ঢাকার বাইরে আছেন ৩০ জন। বছরের শুরু থেকে রাজধানীতে অদ্যবদি সরকারি হাসপাতালে ৪৮০ জন ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ২১০৩ জন। সর্বোমোট ভর্তি হয়েছেন ২৫৮৩ জন।

অন্যদিকে, মহনগর ব্যতীত ঢাকা বিভাগে রোগী ভর্তি আছেন ৩৭ জন, ময়মনসিংহ বিভাগে ৮ জন, চট্রগ্রাম বিভাগে ২ জন, রাজশাহী বিভাগে ১ জন, খুলনা বিভাগে ২৭ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়। তবে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগে এখন অব্দি কোন ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু রোগী সন্ধান পাওয়া যায়নি ।

শনিবার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের হেল্থ ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. মোহাম্মদ কারুল কিবরিয়ার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় (৩০ জুলাই সকাল ৮টা থেকে ৩১ জুলাই সকাল ৮টা পর্যন্ত) দেশের বিভিন্ন হাসপাতালে আরো ১৯৬ জন নতুন ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে নতুন রোগী ভর্তি হয়েছেন ১৯৪ জন। আর ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ২ জন। বর্তমানে রাজধানীর সরকারি ও স্বায়িত্তশাসিত হাসপাতালে ১৮৭ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। রাজধানীর বেসরকারি হাসপাতালে ৫৬০ জন রোগী ভর্তি আছেন।

কন্ট্রোল রুম বলছে, ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু রোগীর ভর্তির তথ্য রোগী হাসপাতালে ভর্তির দিনেই সংগ্রহ করা হয়ে থাকে। তবে তাৎক্ষনিকভাবে বিস্তারিত পরীক্ষা নিরীক্ষা করা সম্ভব হয়না বিধায় বেশ কিছু ক্ষেত্রে তারা ডেঙ্গু রোগী কিনা তা নিশ্চিত করে বলা সম্ভব নয়। ছাড়প্রাপ্ত রোগীর অর্থ রোগী চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন, তবে মৃত নয়। তবে ডেঙ্গু সন্দেহে ৪টি মৃত্যুর ঘটনা পর্যালোচনা করছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে (আইডিসিআর।