আজকের দিন তারিখ ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিজ্ঞান ও প্রযুক্তি ট্রল ব্লকের পথ সহজ করল টুইটার

ট্রল ব্লকের পথ সহজ করল টুইটার


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৫, ২০১৬ , ৮:৪৪ অপরাহ্ণ | বিভাগ: বিজ্ঞান ও প্রযুক্তি


Twitterকাগজ অনলাইন ডেস্ক: অনাবশ্যক ট্রল বাধা দেওয়ার কাজ সহজ করার জন্য একটি কার্যকরী নতুন ব্লকিংপদ্ধতি উন্মোচন করার ঘোষণা দিয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটার।

মার্কিন সাময়িকী ফরচুন জানিয়েছে, টুইটারের যে মেনুতে ‘মিউট’ আর ‘রিপোর্ট’ অপশন আছে সেখানেই টুইটার ‘ব্লক’ অপশনটি যোগ করেছে, যার মাধ্যমে আগের তুলনায় দ্রুত কাউকে ব্লক করা যাবে। ব্যবহারকারীদের অবমাননাকর টুইট থামাতে ‘তেমন কিছুই করে না’, এমন অভিযোগ নিয়ে প্রতিষ্ঠানটি বেশ কিছুদিন ধরেই তোপের মুখে ছিল।

হার্ভার্ড বিজনেস রিভিউ অনুযায়ী, এ কারণে তারা তাদের সক্রিয় ব্যবহারকারী হারিয়েছে। এখন ব্যবহারকারীদের শুধু তারা যে অ্যাকাউন্টকে ব্লক করতে চায়, তার একটি টুইট সিলেক্ট করতে হবে। অপশনগুলো আনার জন্য ছোট তিন ফোটাওয়ালা মেনুতে চাপতে হবে আর ‘ব্লক’ অপশন সিলেক্ট করতে হবে।

হাফিংটোন পোস্ট-কে প্রতিষ্ঠানের একজন মুখপাত্র জানান, আগে টুইটারে ব্লক করা ট্রলগুলো ব্লককারীর কোনো বিষয়বস্তু অন্য একজনের টুইটে ‘কোট’ করা অবস্থায় বা রিটুইটে থাকলেও দেখতে পারত। এখন এই নতুন টুলটি একটি ট্রলকে ব্লককারীর টুইট দেখতে বাঁধা দেবে আর সেই সঙ্গে ট্রল ব্লককারীকে মেসেজ পাঠানো থেকেও বিরত রাখবে। ব্লককারীর টাইমলাইন থেকে ট্রল চিরতরে হারিয়ে যাবে। টুইটারের ‘সেফটি’ ইউজারইনেমের অ্যাকাউন্টটি টুইট করে, “আজ থেকে আপনাকে আপনার টুইটার অভিজ্ঞতাকে নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য আমরা ‘ব্লক’ করার পদ্ধতিকে সহজ করছি।” ব্যবহারকারীদের জন্য টুইটারের ট্রল সামলানোর তিনটি পদ্ধতির মধ্যে এই ব্লকিং ফিচার হল একটি পদ্ধতি।

অনাবশ্যক ট্রল সামলাতে ব্যবহারকারীদের জন্য আছে মিউট অপশন। এটি ‘মিউট’কারীকে অন্য এক ব্যবহারকারীর টুইট দেখতে বাধা দেয়। অ্যাকাউন্টে রাখা হয়েছে আরেকটি অপশন। এটি টুইটারকে তদন্ত করতে দেয় আর অবমাননাকারী অ্যাকাউন্টকে টুইটার সার্ভিস থেকে নিষিদ্ধ করিয়ে নেয়।

অন্যান্য সামাজিক যোগাযোগের সাইট সাইট যেমন রেডিট যখন হেকলার আর ট্রলকে ব্লক করতে দেওয়ার উপায় বের করে, তখন টুইটার নতুন করে তাদের ব্লকিং অপশন গড়ার সিদ্ধান্তে আসে।

এই নতুন এন্টি ট্রল ব্যবস্থা রবিবার অরল্যান্ডো-তে সমকামী নাইটক্লাবে গণগত্যার পরপরই আসে। তবে, টুইটার জানিয়েছে এই উন্নত ব্লকিং ফিচার কোনো ঘটনার প্রেক্ষিতে দেওয়া হয়নি।