আজকের দিন তারিখ ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
প্রবাসে বাংলা জেদ্দায় নোয়াখালীসমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

জেদ্দায় নোয়াখালীসমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১২, ২০১৬ , ১:৫৫ অপরাহ্ণ | বিভাগ: প্রবাসে বাংলা


8এম ওয়াই আলাউদ্দিন , সৌদি আরব থেকে: পবিত্র মাহে রমজান মুসলমানদের গোনাহ মাপের , রমজান  মাসের প্রতিটি দিন আল্লাহ’তাআলার ইবাদত বন্দেগীর মাধ্যমে তার বান্দাদের জীবনের সকল গুনাহ থেকে মুক্তির পন্থা নির্ধারণ করেছেন ।

তাই মাহে রমজানের ইফতারের ঐতিহ্যকে ধারন করে মক্কায় কা’বা ঘর , মদিনায় হজরত মুহাম্মাদ (সাঃ) রওজা শারীফসহ সৌদি আরবের বিভিন্ন মসজিদে বিশালাকার ইফতারি আয়োজনের মাধ্যমে প্রবাসী বাংলাদেশীরা রমজান পালন করে আসছে ।

প্রবাসী বাংলাদেশী বিভিন্ন রাজনৈতিক , সামাজিক সংগঠন ইফতার  ও দোয়া মাহফিল এর আয়োজন করে আসছে। এর মাধ্যমে প্রবাসীরা যেমন নিজেদের মধ্যে ভাব আদান প্রদান করছে তেমনি প্রতিটি ইফতার আয়োজন পরিণত হয় প্রবাসীদের মিলন মেলায় । সামর্থ্যবান প্রবাসীদের সহযোগিতায় আয়োজিত ইফতার মাহফিলে সামিল হন দলমত নির্বিশেষে সকল প্রবাসী বাঙ্গালীরা ।

সৌদি আরবে প্রতিবারের ন্যায় এবারও রমজানের প্রথম সপ্তাহে ইফতারের আয়োজন করেন জেদ্দার বৃহত্তর নোয়াখালী প্রবাসী কল্যাণ সমিতি । সৌদি আরবে যে কটি সামাজিক সংগঠন আছে এর মধ্যে বৃহত্তর নোয়াখালী প্রবাসী কল্যাণ সমিতি জেদ্দা , বৃহত্তর  কুমিল্লা সমিতি, বৃহত্তর সিলেট সমিতি উল্লেখযোগ্য।

এছাড়া আরও অনেকগুলো সামাজিক সংগঠন ইতোমধ্যে প্রবাসী কমিউনিটির মধ্যে ভালো অবস্থান করে নিয়েছে ।

প্রবাসী নোয়াখালির ঐতিহ্যবাহী এ সংগঠনটি  জেদ্দার হোটেল লিমারে এক ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করে ।

এতে সমিতির সভাপতি মোহাম্মদ আক্কাস মিয়ার সভাপতিেত্ব  সমিতির সাধারণ সম্পাদক আমির মোহাম্মদ ফিরোজের পরিচালানায়, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেদ্দাস্থ কনস্যুলেটের মাননীয় কনসাল ( শিক্ষা ও শ্রম) মোঃ রেজাই-রাব্বি।3

বিশেষ অতিথিগণের মধ্যে ছিলেন সমিতির উপদেষ্টা, ও সৌদি বাংলা বিজনেস এসোসিয়েশন এর প্রেসিডেন্ট  আলহাজ আব্দুল রহমান, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আবুল কাশেম, সাংবাদিক এসোসিয়েশনের সভাপতি এম অয়াই আলাউদ্দিন,বিশিট্য ব্যাবসায়ী ও রাজনিতিবিদ এচ এম সেলিম রেজা, এম এ আজাদ চয়ন, সারতাজুল আলম
দিপু নুর সামাদ মিয়াজি,সারতাজুল আলম , মনিরুজ্জামান তপন,শহিদ হোসেন পাটোয়ারি, সহ বিভিন্ন শ্রেণী পেষার নেতৃবৃন্দ উপস্থিত  ছিলেন।

বৃহত্তর নোয়াখালী প্রবাসী কল্যাণ সমিতি, কেবল প্রবাসে নয়, স্বদেশেও সমাজ সেবায় বিশেষ ভূমিকা রাখছে উল্লেখ করে আলোচকগণ প্রশংসা করেন। প্রবাসীদের নানাবিদ সমস্যায় বৃহত্তর নোয়াখালী প্রবাসী কল্যাণ সমিতির সেবা কার্যক্রম অভ্যাহত থাকবে এ আশাবাদ ব্যক্ত করেন আলোচকগণ।

এর আগে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন সমিতির উপদেষ্টা এম এ কাশেম, এরপর সিয়াম সাধনার উপর রোজার গুরুত্ব, ফজিলত সহ রোজা কায়েম করার বিষয়ে কোরআন ও হাদিসের আলোকে বয়ান রাখেন মাওলানা মোহাম্মদ মাশকুরুর রহমান।

সবশেষে প্রবাসী সমাজ এবং বাংলাদেশের সুখ শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।